ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ভর্তি ফরমের দাম বাড়ানোর প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২২ ৩:৩০:০০ পিএম
শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি ফরমের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের সামনে থেকে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও প্রগতিশীল ছাত্র জোটের ব্যানারে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে নতুন কলা ভবন ও পুরানো প্রশাসনিক ভবন হয়ে মুরাদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য মিখা পিরেগুয়ের সঞ্চলনায় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ‘বাংলাদেশে যারা বিশ্ববিদ্যালয় পরিচালনা করে এরা চোর নয়, ডাকাত। বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে দাম্ভিকতার সুরে। আমরা জাবির শিক্ষার্থীরা প্রশাসনকে স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, অযাচিত টাকা আদায় সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না।’

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সদস্য রকিবুল রনি বলেন, ‘ভর্তি ফরমের দাম বাড়ানোর ফলে একজন ভর্তি ইচ্ছুককে শুধু ফরম পূরণ করতেই আড়াই থেকে তিন হাজার টাকা ব্যয় করতে হবে। দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারগুলোর পক্ষে এ টাকা খরচ করা প্রায় অসম্ভব। শিক্ষকদের এ ভাগ-বাটোয়ারার ফলে দরিদ্র শিক্ষার্থীদের ওপর শোষণ যেমন বাড়ছে, তেমনি শিক্ষকদের ভোগ-বিলাসের মাত্রাও বাড়ছে।’

এ বিষয়ে জানতে চাইলে উপ-উপচার্য (শিক্ষা) নুরুল আলম বলেন, ভর্তি ফরমের দাম কমানোর বিষয়ে আমরা কোনো চিন্তা করিনি। ইতোমধ্যে আমাদের দুই লাখ আবেদন জমা পড়েছে।

গত বছরের ভর্তি ফরম বাবদ আয়ের টাকা কোন খাতে ব্যয় হয়েছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভর্তি পরীক্ষার সময় খরচ বাবদ অধিকাংশ টাকা ব্যয় করা হয়েছে। বাকি টাকা শিক্ষার্থীদের কল্যাণে ব্যয় করা হয়েছে। ৯ কোটি টাকা শিক্ষকরা ভাগ-বাটোয়ারা করে নিয়েছে এমন তথ্য ভুল।  

বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ ও তিনটি ইনস্টিটিউটের অধীনে ১০টি ইউনিটে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি দেওয়া হয়। প্রতিটি ইউনিটে গত বছরের চেয়ে আবেদন ফি ৫০ টাকা করে বাড়ানো হয়েছে। এরমধ্যে বি, সি, ডি এবং ই ইউনিটের ভর্তি ফরমের দাম ৬০০ টাকা ও সি১, এফ, জি, এইচ ও আই ইউনিটের ফরমের দাম ৪০০ টাকা করা হয়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে এ, বি, সি ও ডি ইউনিটের (তখন চারটি ইউনিটই ছিল) ভর্তি ফরমের দাম ছিল ৩৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-22 15:30:00