ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস পালিত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
জাবিতে খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস পালিত প্রতিবাদ মিছিলে শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস উপলক্ষে প্রতিবাদ মিছিল, মোমবাতি প্রজ্জ্বলন, কবিতা আবৃত্তিসহ নানা কর্মসূচি পালন করেছে সাংস্কৃতিক জোট।

শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যা সাড়ে সাতটায় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে একটি প্রতিবাদ মিছিল শুরু হয়। মিছিলটি শহীদ মিনার, নতুন কলা অনুষদ, পুরাতন প্রশাসনিক ভবন হয়ে পরিবহন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ১৯৯৯ সালের ২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তীব্র আন্দোলনের মাধ্যমে খুনি ও ধর্ষকদের ক্যাম্পাস থেকে বিতাড়িত করেছিল। কিন্তু আমরা দেখতে পাই তাদের প্রেতাত্মারা আজও স্ব গৌরবে ক্যাম্পাসে ঘুরছে। আমরা ধর্ষক ও তাদের অনুসারীদের পতন চাই।

সমাবেশ শেষে নবারুণ ভট্টাচার্যের ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ না’ কবিতা আবৃত্তি করেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু।

১৯৯৮ সালের ২০ আগস্ট শুরু হওয়া ধর্ষণবিরোধী আন্দোলন ব্যাপক আকার ধারণ করলে ১৯৯৯ সালের ২ আগস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ‘খুনি’ ও ‘রেপিস্ট’ গ্রুপকে বিতাড়িত করা হয়। তখন থেকে এ দিন খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।  পরে এ আন্দোলনের পরিপ্রেক্ষিতে এবং দাবির মুখে হাইকোর্টের নির্দেশে প্রথমবারের মতো বাংলাদেশে প্রণীত হয় নারীর প্রতি সহিংসতা রোধে ‘যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা’।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।