ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা চালু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
শাবিপ্রবিতে ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা চালু ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ চালু হলো শাবিপ্রবিতে। ছবি: বাংলানিউজ

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সিভিল অ্যান্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের সেন্টার ফর রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসালটেন্সির (সিআরটিসি) উদ্যোগে বাণিজ্যিক সেবা দেওয়ার লক্ষ্যে চালু হয়েছে ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা। এর মাধ্যমে নির্মাণ সামগ্রীর পরীক্ষার ফলাফল অনলাইনে পাওয়া যাবে।

বৃহস্পতিবার (০১ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বিষয়টি জানান সিআরটিসির সমন্বয়ক ড. মো. ইমরান কবির।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ড. ইমরান বলেন, দেশে প্রথমবারের মতো শাবিপ্রবির সিইই বিভাগের উদ্যোগে সেন্টার ফর রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসালটেন্সির (সিআরটিসি) ল্যাব ম্যানেজমেন্ট সিস্টেম ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা অনলাইনে দেওয়া হবে।

এ ল্যাবের অধীনে পানি, বাতাস, মাটি ও ট্রান্সপোর্টেশনের যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়ে থাকে। এছাড়াও এতে সিমেন্ট, বালু, পাথরসহ নির্মাণ সামগ্রী এবং রাস্তার বেজ নির্মাণ সামগ্রীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। গ্রাহকরা এ সেবা দেশ-বিদেশের যে কোনো স্থান থেকে নিতে পারবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিআরটিসির পরিচালক অধ্যাপক ড. জহির বিন আলম, চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আজিজুল হক, সিইই বিভাগের অধ্যাপক ড. মুশতাক আহমেদ, সহকারী অধ্যাপক মো. আমিনুল ইসলাম, টেকনেক্সট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ রেজওয়ানুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।