ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৩ সেপ্টেম্বর

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৩ সেপ্টেম্বর

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া আগামী ৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) থেকে শুরু হবে। আবেদন চলবে ১২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত। আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, তিনটি ইউনিটে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। দুই ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হবে। আবেদন চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এতে আবেদন ‘ফি’ রাখা হয়েছে ৫৫ টাকা।

আবেদন করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি’র ফল বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় দ্বিতীয় ধাপে আবেদনের জন্য মনোনীত হবেন। দ্বিতীয় ধাপের আবেদন প্রক্রিয়া ১৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর (সোমবার) পর্যন্ত। এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৮০ টাকা।

ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ০০ সহ জিপিএ- ৭ দশমিক ০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ৫০ সহ জিপিএ- ৭ দশমিক ৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ৫০ সহ জিপিএ- ৮ দশমিক ০০ থাকতে হবে।  

ভর্তিচ্ছুরা কেবল একটি ইউনিটে আবেদন করতে পারবেন। কোনো ভর্তিচ্ছু যে শাখা থেকে এইচএসসি পাশ করবেন, তাকে সে শাখা সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে হবে। অন্য ইউনিটে আবেদন করতে পারবেন না।  

এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে। ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই শুধুমাত্র এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.ru.ac.bd)-তে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০৬০৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad