ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছেলেধরা গুজব: শিক্ষাপ্রতিষ্ঠানকে সাবধান থাকতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
ছেলেধরা গুজব: শিক্ষাপ্রতিষ্ঠানকে সাবধান থাকতে নির্দেশ গ্রাফিক্স ছবি

ঢাকা: ছেলেধরাসহ অন্যসব গুজব থেকে সাবধান থাকার জন্য অভিভাবক ও কোমলমতি শিক্ষার্থীদের সচেতন করতে সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত এ সংক্রান্ত পরিপত্র জারি করে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে বৃহস্পতিবার (২৫ জুলাই)।
 
পরিপত্রে বলা হয়েছে, উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, একটি অসাধু মহল বিভিন্ন বিষয়ে গুজব ছড়িয়ে সমাজে অস্থিরতা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে।

সম্প্রতি গুজব ছড়িয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা সন্দেহে নিরীহ মানুষের উপর আক্রমণ করা হয়েছে এবং কয়েকজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুজব প্রতিরোধের জন্য নানাবিধ কার্যক্রম গ্রহণসহ গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিয়েছে। শিক্ষার্থীদের আধিক্য ও বয়সজনিত কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে গুজব রটনা সহজ বিধায় অসাধু মহল অভিভাবক, শিক্ষার্থীসহ সর্বসাধারণকে এ কাজে ব্যবহার করছে।
 
‘এ অবস্থায়, গুজব থেকে সাবধান থাকার জন্য অভিভাবক ও কোমলমতি শিক্ষার্থীদের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা সচেতন করবেন। ’
 
এ ধরনের কোনো ঘটনা আর যাতে কোথাও না ঘটতে পারে সেজন্য সব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ, গুজব রটনাকারীদের চিহ্নিত করে আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ ও গুরুত্বপূর্ণ এ বিষয়ে বিশেষ সতর্ক থেকে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে পরিপত্রে বলা হয়েছে।
 
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যানকে পরিপত্র পাঠিয়ে সব বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে নিয়মিত মনিটরিং করতে বলা হয়েছে।
 
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে মনিটরিং করাসহ প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।