ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির ভর্তি আবেদন শুরু ১ আগষ্ট, পরীক্ষা ১৪ সেপ্টেম্বর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
জবির ভর্তি আবেদন শুরু ১ আগষ্ট, পরীক্ষা ১৪ সেপ্টেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তির প্রাথমিক আবেদন ১ আগস্ট থেকে শুরু হবে। যা চলবে ২০ আগস্ট পর্যন্ত। এরপর ভর্তির লিখিত পরীক্ষা শুরু হবে ১৪ সেপ্টেম্বর থেকে।

এবার এইচএসসি পরীক্ষায় নির্ধারিত জিপিএধারী পরীক্ষার্থীরা প্রাথমিকভাবে ১০০ টাকা জমা দিয়ে প্রথম বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন।

ইউনিট-১ (বিজ্ঞান), ইউনিট-২ (মানবিক) এবং ইউনিট-৩ (বাণিজ্য) এর প্রাথমিকভাবে বাছাই হওয়া পরীক্ষার্থীরা ২৩ আগস্ট থেকে ৬০০ টাকা (সার্ভিস চার্জ ছাড়া) দেওয়া সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে লিখিত পরীক্ষায় আবেদন ফরম পূরণ করতে পারবেন এবং ২ সেপ্টেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে।

এছাড়াও বিশেষায়িত বিভাগে ভর্তির আবেদনের জন্য ৫০০ টাকা ফি নির্ধারিত জিপিএধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমানের সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এবার এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান অনুষদ এবং লাইফ আর্থ সায়েন্স অনুষদভুক্ত ইউনিট-১ এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও ইনস্টিটিউটভুক্ত ইউনিট-২ এর জন্য ন্যূনতম জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) থাকতে হবে। বিশেষায়িত বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন) ভর্তির আবেদনের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয়) থাকতে হবে।

যেসব শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উর্ত্তীণ, তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এবার তিনটি ইউনিট- ইউনিট-১ এ ৮২৫, ইউনিট-২ এ ১২৭০, ইউনিট-৩ এ ৫২০ এবং বিশেষায়িত চারটি বিভাগের ১৫০টিসহ সর্বমোট দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রত্যেক ইউনিটে প্রথম ২৫ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ প্রস্তুত করা হবে। যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২ এর ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার) এবং ইউনিট-১ এর ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার) সকাল (১০টা থেকে সাড়ে ১১টা) এবং বিকেল (৩টা থেকে সাড়ে ৪টা) দু’টি শিফটে অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিশেষায়িত বিভাগের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (রোববার) থেকে শুরু হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
কেডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ

welcome-ad