bangla news

‘শিক্ষা সনদ কেনাবেচা বন্ধে সরকারি তদারকির বিকল্প নেই’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১২-০৭ ৫:০৫:৪১ এএম

শিক্ষা বাণিজ্য ও সনদ কেনাবেচা বন্ধ করতে সরকারের নিবিড় তদারকির বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার গণি চৌধুরী।

ঢাকা: শিক্ষা বাণিজ্য ও সনদ কেনাবেচা বন্ধ করতে সরকারের নিবিড় তদারকির বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার গণি চৌধুরী।

বুধবার স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ‘ভর্তি মেলা- ২০১১’ এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে একান্ত সাক্ষাৎকারে বাংলানিউজকে তিনি এসব কথা বলেন।

মেলার উদ্বোধন করেন স্টেট ইউনির্ভাসিটি অব বাংলাদেশ’র ট্রাস্ট্রি বোর্ডের সভাপতি ডা. এম এ শামীম।

ইফতেখার গণি বলেন, ‘দেশটা একটা দুষ্টচক্রে আবদ্ধ। এখানকার লোকজন টাকা দিয়ে ডিগ্রি কিনে ফেলতে পারে। আর এ ডিগ্রি বিক্রিতে দেশি বিশ্ববিদ্যালয়গুলোর চেয়ে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে আছে। অনেককে টাকা দিয়ে বিদেশ থেকে পিএইচডি ডিগ্রিসহ বিভিন্ন রকম ডিগ্রি কিনে নিয়ে আসতে দেখা যায় ।’

আজকাল বিশ্ববিদ্যলয়ের র‌্যাকিং নিয়েও বানিজ্য হচ্ছে অভিযোগ করে তিনি বাংলানিউজকে বলেন, ‘কোনও একটা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো কতটা উন্নত, তারা কতগুলো বিতর্ক প্রতিযোগিতা, সভা-সেমিনার করে তা দেখেই বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং বা মান নির্ধারণ করা ঠিক নয়। র‌্যাংকিং করার সময় অবশ্যই এসব বিষয়ের সঙ্গে সঙ্গে পড়াশুনার মান কতটুকু ভালো তা যাচাই করা উচিত।’

ইফতেখার গনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত লেখাপড়া নিশ্চিত করতে সরকারের মনিটরিং বাড়াতে হবে। এজন্য ইউজিসি’র (ইউনির্ভাসিটি গ্র্যান্ড কমিশন) এর কর্মতৎপরতাও বাড়াতে হবে। এক্ষেত্রে ইউজিসি’র লোকবল সংকটও দূর করা প্রয়োজন।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের এ ভর্তি মেলা ৭, ৮ ও ৯ ডিসেম্বর সকাল ১০ থেকে বিকাল ৫ পর্যন্ত চলবে। মেলা উপলক্ষে প্রতিদিন শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মেলা উপলক্ষে ভর্তিচ্ছু ছাত্রদের জন্য থাকবে বিশেষ ছাড়।

স্টেট ইউনির্ভাসিটিতে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রাম এবং গ্র্যাজুয়েট প্রোগাম এ ভর্তি চলছে। আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে বিবিএ, ফার্মেসি, আইন, আর্কিটেকচার, ইংলিশ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি, পরিবেশ বিজ্ঞান বিষয়ে ভর্তি চলছে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-12-07 05:05:41