ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে ‘অপরিকল্পিত’ মহাপরিকল্পনা সংস্কারের দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
জাবিতে ‘অপরিকল্পিত’ মহাপরিকল্পনা সংস্কারের দাবি সমাবেশে বক্তব্য রাখছেন অধ্যাপক আনু মুহাম্মদ। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতাধীন মহাপরিকল্পনাকে ‘অপরিকল্পিত’ আখ্যা দিয়ে সংহতি সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (২৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’র ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও তেল গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘এ মহাপরিকল্পনা সাধারণ শিক্ষক-শিক্ষার্থীদের থেকে এতো লুকোচুরি করার কোনো কারণ দেখি না।

এতে প্রকল্প আত্মসাৎ করার সুযোগ তৈরি হচ্ছে। মহাপরিকল্পনাটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে থাকলে সবার দেখার ব্যবস্থা হতো। কিন্তু প্রস্তাব দেওয়ার পরও প্রশাসন তা করেনি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সমন্বয়ে একটি সুন্দর পরিকল্পিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা যেত। কিন্তু এ ব্যাপারেও প্রশাসনের সদিচ্ছার অভাব প্রকট। ’

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মুশফিক-উস-সালেহীন বলেন, ‘একটি গাছের শিকড় নড়বড়ে হলে প্রশাসনের শিকড়ও নড়বড়ে হয়ে যাবে। ’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পুর সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক সাইদ ফেরদৌস, অধ্যাপক জামাল উদ্দিন, অধ্যাপক নুরুল ইসলাম, অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নাজিব চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক আদিব মুবিন আরিফ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ জুলাই ২৪, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।