ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

আইইউবি-তে পরিবেশ দূষণ বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
আইইউবি-তে পরিবেশ দূষণ বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা কর্মশালার উদ্বোধন করে উপ-মন্ত্রী হাবিবুন নাহার, উপস্থিত ছিলেন অন্যরা

ঢাকা: ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) অনুষ্ঠিত হলো ‘বায়ু দূষণ প্রতিরোধ’ শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালা।

রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদ (এসইএসএম)।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হাবিবুন নাহার।

বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির।

‘পৃথিবীর পরিবেশ ও জলবায়ু পর্যবেক্ষণে মিনিস্যাটেলাইট’ বিষয়ের ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের সহকারী গবেষক ড. আরিফুর রহমান খান। কর্মশালায় উপস্থিত থেকে আরও বক্তৃতা করেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য এবং ট্রেজারার খন্দকার মো. ইফতেখার হায়দার।

প্রধান অতিথির বক্তৃতায় হাবিবুন নাহার পরিবেশ দূষণ বিষয়ে বিভিন্ন উদাহারণ এবং সমাধান তুলে বলেন, অতিরিক্ত ঘনবসতির দেশ হিসেবে বাংলাদেশ দীর্ঘদিন ধরে এই পরিবেশ দূষণের মোকাবিলা করে আসছে। তবে দূষণের জন্য তিনি মূলত নিজেদের দায়িত্বহীনতাকেই দায়ী করেন। পরিবেশ সুরক্ষায় এবং শিল্পপ্রতিষ্ঠান থেকে কার্বন নিঃসরণ কমাতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও তিনি বলেন। তবে পরিবেশ রক্ষার কাজ সরকারের একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে নিজেদের দায়বদ্ধতা থেকে সবাইকে ঐক্যবব্ধভাবে এতে অংশগ্রহণের আহ্বান জানান উপ-মন্ত্রী।  

অনুষ্ঠানের শুরুতে সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন অনুষদের ডিন ড. আব্দুল খালেক। ধন্যবাদ জ্ঞাপন করেন পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান ড. আয়াজ রাব্বানি।

পরে অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে আইইউবি’র শিক্ষার্থীদের আঁকা পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি হাবিবুন নাহার। পরিবেশ ও জলবায়ুর বিভিন্ন দিক নিয়ে এ পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়।  

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ফ্যাকাল্টি ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন পর্যায়ের আমন্ত্রিত অতিথিরা কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।