ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে দ্বিতীয় দিনের মতো তালা, ক্লাস বর্জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
ঢাবিতে দ্বিতীয় দিনের মতো তালা, ক্লাস বর্জন দ্বিতীয় দিনের মতো ঢাবির প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সাত কলেজের অন্তর্ভুক্তি নিয়ে সৃষ্ট সমস্যা দ্রুত সমাধান হবে বলে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হলেও তা মেনে নেননি শিক্ষার্থীরা। সোমবার (২২ জুলাই) দ্বিতীয় দিনের মতো প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা দেওয়ায় ও শিক্ষার্থীদের ক্লাস বর্জনে কার্যত অচল হয়ে গেছে ঢাবি।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, প্রশাসনিক ভবন, কাজী মোতাহার হোসেন ভবন, মোকাররম ভবন, কার্জন হলসহ সব একাডেমিক ভবনে তালা লাগিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা।

তালা লাগনোর পর তা যাতে কেউ খুলতে না পারে সেজন্য তালায় চাবি প্রবেশের জায়গায় প্রথমে মাটি দিয়ে পরে সুপার গ্লু দিয়ে আটকে দেওয়া হয়েছে।

কেউ যেনো তালা না খুলে, সেটা দেখার জন্য বিভিন্ন ভবনের সামনে আন্দোলনকারীদের বিভিন্ন গ্রুপ অবস্থান নিয়েছে। তালাবদ্ধ এসব ভবনে ফেস্টুন টাঙিয়ে দেওয়া হয়েছে। তাতে লেখা রয়েছে, ‘লাগাও তালা, বাঁচাও ঢাবি’, ‘ঝুলবে তালা ঝুলবে, আন্দোলন চলবে’।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক তারেক আদনান বলেন, অধিভুক্তি বাতিলের দাবি যতোদিন না মানা হবে, ততোদিন সব ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে এবং ভবনগুলো তালাবদ্ধ থাকবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হতে দেখা যায়নি।

২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।  

আন্দোলনকারীদের চার দফা দাবির মধ্যে আছে, যেকোনো মূল্যে সাত কলেজের অধিভুক্তি বাতিল করা, বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসা, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেওয়া, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।