ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

আইইউবিতে ‘চতুর্থ শিল্প বিপ্লব’ শীর্ষক সম্মেলন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২১ ৭:০৭:৪৪ পিএম
বক্তব্য রাখছেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী।

বক্তব্য রাখছেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী।

ঢাকা: ‘চতুর্থ শিল্প বিপ্লবের স্বাক্ষী হতে যাচ্ছে একুশ শতক। এই চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন বা আই আর ৪ দশমিকের মূল প্রতিপাদ্য হলো ক্লাউড প্রযুক্তির মাধ্যমে সাইবার ফিজিক্যাল সিস্টেমের স্বায়ত্ত্বশাসন সৃষ্টি। বিজ্ঞানের এই সম্পৃক্ততা আধুনিকতা, উন্নয়ন ও সামগ্রিক অগ্রযাত্রার বিষয়গুলোকে সুস্পষ্টভাবে তুলে ধরে।’

রাজধানীর বসুন্ধরায় অবস্থিত আইইউবি ক্যাম্পাসে বৃহস্পতিবার (১৮ জুলাই) ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) এক সম্মেলনে এসব কথা বলেন বক্তারা।

‘সোস্যাল সায়েন্সেস ইন দ্যা টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: সার্ভাইভ্যাল স্ট্র্যাটেজি ফর হিউম্যান কাইন্ড অ্যাড্রেসিং আইআর ৪ দশমিক’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে আইইউবির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের অধীন ডিপার্টমেন্ট অব সোস্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ।

সম্মেলনের উদ্বোধনী আগে বক্তব্য রাখেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী। এসময় আরও উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জাভেদ হোসেন। সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান টাইগার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতি ইসলাম।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য এবং ট্রেজারার খন্দকার মো. ইফতেখার হায়দার এবং স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের ভারপ্রাপ্ত ডিন ড. ইমতিয়াজ এ হুসেইন।

দিনব্যাপী এ আয়োজনে ৪টি গুরুত্বপূর্ণ সেশনে গবেষণা ভিত্তিক নিবন্ধ উপস্থাপন করা হয়।

দেশের অত্যন্ত স্বনামধন্য শিক্ষাবিদ, গবেষক, নীতি-নির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধি ও বিশেষজ্ঞরা এই আলোচনায় অংশ নেন এবং নিজ নিজ নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি আলোচনা করেন। একইসঙ্গে আইইউবির শিক্ষকরা বিভিন্ন সেশনে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা ও নিবন্ধ উপস্থাপন করেন।

আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষকও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন পর্যায়ের আমন্ত্রিত অতিথিরা এ সম্মেলনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-21 19:07:44