ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
bangla news

দুধ-দুগ্ধজাত পণ্যের মান নির্ণয়ে বাকৃবিতে টাস্কফোর্স

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৯ ২:৩৩:৫২ পিএম
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)

বাকৃবি (ময়মনসিংহ): বাংলাদেশে সম্প্রতি দুধ ও দুগ্ধজাত পণ্যের গুণগত মান সম্পর্কে জনমনে এক ধরনের বিভ্রান্তি ছড়িয়েছে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় বিভিন্ন বিভাগের শিক্ষকদের নিয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। 

শুক্রবার (১৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে জানানো হয়, বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের নির্দেশক্রমে ওই টাস্কফোর্স গঠন করা হয়। গঠিত টাস্কফোর্স দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী দেশের বিভিন্ন খামার, প্রতিষ্ঠান এবং বিভিন্ন স্থান থেকে দুধ ও দুগ্ধজাত পণ্যের নমুনা সংগ্রহ করে এর গুণগত মান নির্ণয়, অতি দ্রুত গবেষণালব্ধ ফলাফল সম্বলিত একটি বিস্তারিত প্রতিবেদন দাখিল এবং প্রাসঙ্গিক একটি সুপারিশ প্রদান করবে। ওই গবেষণা কার্যক্রমের প্রয়োজনীয় ব্যয়ভার বাকৃবির রিসার্চ সিস্টেমের (বাউরেস) জরুরি খাত থেকে সরবরাহ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে গঠিত টাস্কফোর্সের চেয়ারম্যান এবং একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে করা হয় সদস্য-সচিব। 

টাস্কফোর্সের অন্য সদস্যরা হলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এমএএম ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এসএম লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-19 14:33:52