bangla news

সুশিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে মানবিক মূল্যবোধ তৈরি হয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৯ ৯:৫০:২১ এএম
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য, বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য, বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। ছবি: বাংলানিউজ

ফেনী: সুশিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে মানবিক মূল্যবোধ তৈরি হয় বলে মন্তব্য করেছেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য, বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে চট্টগ্রামের নিজামপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের হলরুমে উচ্চ শিক্ষা বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। 

উপাচার্য ড. শাহ বলেন, সুশিক্ষার মাধ্যমে মানুষের জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ হয়। মানুষের দৃষ্টিভঙ্গি, আচার-আচরণের ইতিবাচক পরিবর্তন আসে। মানুষের নৈতিক ও মানবিক মূল্যবোধ বিকশিত হয়। আত্মিক গুণাবলির উন্মেষ ঘটে। দক্ষতা ও সক্ষমতা তৈরি হয়। 

‌‘ফলে মানুষ সৎ, চরিত্রবান ও নীতি নৈতিকতার ধারক হিসেবে গড়ে ওঠতে পারে। মানবসম্পদে পরিণত হয়। শিক্ষার্জনের মাধ্যমে একজন মানুষ সর্ব বিবেচনায় সমাজের একজন সুনাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ পায়। প্রকৃত মানুষে পরিণত হয়। সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে ফেনী ইউনিভার্সিটি।’

নিজামপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ও ফেনী ইউনিভার্সিটির যৌথ আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে কলেজের দ্বাদশ শ্রেণির প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

সেমিনারে উচ্চ শিক্ষায় আঞ্চলিকতা প্রেক্ষিত বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপাচার্য ড. শাহ। এ সময় তিনি বলেন, ফেনী দেশের মূল কেন্দ্র থেকে অনেক দূরে অবস্থিত। এটি সীমান্তবর্তী, উপকূলীয় দ্বীপ অঞ্চলের মধ্যে পড়ে। তাই ফেনী বিশ্ববিদ্যালয় একটি জাতীয় বিশ্ববিদ্যালয় হলেও এর একটি জোরালো আঞ্চলিক প্রেক্ষিত রয়েছে।

এ সময় আঞ্চলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ফেনী ইউনিভার্সিটির বিভিন্ন সুযোগ-সুবিধা ও শিক্ষার্থীদের জন্য বৃত্তির কথা তুলে ধরে উপাচার্য বলেন, ঢাকা-চট্টগ্রামের প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকেও আমাদের এখানে অনেক ভালো মানের শিক্ষক, ল্যাব, লাইব্রেরি ও শিক্ষার পরিবেশ রয়েছে। গরিব, মেধাবী ও বিভিন্ন কোটায় আমাদের এখানে ৫ থেকে ১০০ ভাগ পর্যন্ত টিউশন ফি ছাড়ের সুযোগ রয়েছে। তাই উচ্চ শিক্ষার জন্য আমাদের বিশ্ববিদ্যালয়ে আসার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করছি।

নিজামপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মেজর প্রফেসর মো. রফিক উদ্দিনের সভাপতিত্বে ফেনী ইউনিভার্সিটির রেজিস্ট্রার এ এস এম আবুল খায়ের, বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক কাজী মনিরুল আলম, সহকারী রেজিস্ট্রার (অ্যাকাডেমিক) সৈয়দ মুহিউদ্দিন হায়দার প্রমুখ উপস্থিত ছিলেন।

ফেনী ইউনিভার্সিটির মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা মোহাম্মদ আবুল খায়েরের সঞ্চালনায় কলেজের শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতা ও ফেনী ইউনিভার্সিটির ওপর একটি তথ্য চিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এসএইচডি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ফেনী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-19 09:50:21