bangla news

জাবিতে পরিবেশ ধ্বংস করে হল নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৮ ৭:২১:০২ পিএম
বিক্ষোভ মিছিল, ছবি: বাংলানিউজ

বিক্ষোভ মিছিল, ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে অপরিকল্পিতভাবে শিক্ষার্থীদের পাঁচটি হল নির্মাণ করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

বৃহস্পতিবার (১৭ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের টারজান পয়েন্ট থেকে মিছিলটি শুরু হয়। পরে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও অনুষদ ভবন প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, বর্তমান প্রশাসন প্রকৌশলীদের শিখিয়ে দিয়েছে কোথায় ভবন নিমার্ণ করা হবে। যেখানে জীব বৈচিত্রের কোনো তোয়াক্কা করা হয়নি। আমরা এই অপরিকল্পিত ভবন নির্মাণের বিরোধিতা করছি।

বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা বলেন, আমরা শিক্ষার্থীবান্ধব, পরিবেশবান্ধব, জীব বৈচিত্র বান্ধব উন্নয়ন চাই। আমরা উন্নয়নের অন্তরায় নই। কিন্তু উন্নয়নের নামে যে অপরিকল্পিত ভবন নির্মাণের পরিকল্পনা, তার বিরোধিতা করছি।

বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, নিম গাছ থেকে যেমন মিষ্টি আম পাওয়ার আশা করা যায় না, তেমনি অপরিকল্পিত ভবন নির্মাণের ফলে ভালো কিছু পাওয়া যাবে না। অবৈধ ছাত্রদের হল থেকে বের না করে যতই হল নির্মাণ করা হোক, সিট সংকট নিরসন হবে না।

তিনি বর্তমান প্রশাসনকে হুঁশিয়ারি দিয়ে বলেন, এই পরিকল্পনা বাস্তবায়ন শুরু হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

এসময় আরও বক্তব্য রাখেন- সাধারণ ছাত্র অধিকার ও সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক আবু সাঈদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক সুদীপ্ত দে ও বিভিন্ন ছাত্র সংগঠনের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-18 19:21:02