ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা ফলাফলের পর মেয়েদের উল্লাস/ছবি- শাকিল

ঢাকা: সদ্য ঘোষিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে গতবারের তুলনায় বেড়েছে জিপিএ-৫ ও পাসের হার। এবারের ফলাফলে জিপিএ-৫ এবং পাসের হার দুই ক্ষেত্রেই ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছেন।
 

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তরের মাধ্যমে ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতা শুরু হয়।
 
ঘোষিত ফলাফল অনুযায়ী এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন।

এদের মধ্যে ছাত্র ৭ লাখ ৩ হাজার ও ছাত্রী ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ জন।
 
মোট অংশ নেওয়া ছাত্রের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৪ হাজার ৫৭৬ জন, যা শতকরা হিসেবে ৩ দশমিক ৫০ শতাংশ। অংশ নেওয়া ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২২ হাজার ৭১০ জন, যা ৩ দশমিক ৫৮ শতাংশ।
 
অপরদিকে এবার পরীক্ষায় ৫ লাখ ৩ হাজার ৮২৮ জন ছাত্র পাস করেছেন, যা শতকরা হিসেবে ৭১ দশমিক ৬৭ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রীদের মধ্যে ৪ লাখ ৮৪ হাজার ৩৪৪ জন পাস করেছেন, যা ৭৬ দশমিক ৪৪ শতাংশ।
 
এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।
 
বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad