ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে ইতিহাস অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৯
জাবিতে ইতিহাস অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে ইতিহাস অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব। 

শুক্রবার (১২ জুলাই) সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ‘নিজের শেকড়কে জানো, নিজেকে সমৃদ্ধ করো’ স্লোগানে দেশে প্রথমবারের মতো আয়োজিত এ অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক সংগঠন মুক্ত আসরের তত্ত্বাবধানে এই অলিম্পিয়াডের আয়োজন করেছে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটি।

উদ্বোধনকালে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন কমিটির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও জাতীয় পতাকা উত্তোলন করেন জাবি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল জলিল ভূইয়া।
এসময় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষক মোহাম্মদ কামরুজ্জামান, অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ, সম্পাদক মন্ডলির সদস্য আশফাকুজ্জামান, মাহমুদ ইকবাল প্রমুখ।

এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী একটি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ঢাকা উত্তর, সাভার, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার ৩০টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির প্রায় চারশ’ শিক্ষার্থী অংশ নেয়।

এরপর দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে শুরু হয় আলোচনা সভা।

সভায় সেলিনা হোসেন বলেন, দীর্ঘদিনের সংগ্রামে গড়ে তোলা ইতিহাস একটি জাতির পরিচয়কে তুলে ধরে। বাঙালি জাতি ইতিহাসে সেই পরিচয়ের জায়গাটা গড়ে তুলেছে। যার মাধ্যমে আমরা বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারি। বাঙালি যেখানেই যাক না কেন, বাঙালি জাতিসত্তাকে ধারণ করে থাকে। একজন বাঙালিকে তার নিজের সংস্কৃতির সবটুকুই ধারণ করে থাকতে হবে। তা নাহলে মানুষের যে মর্যাদা, তা অর্জন করা সম্ভব হবে না।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধু জাতিসংঘে দাঁড়িয়ে বাংলা ভাষায় ভাষণ দিয়েছিলেন। যা বাঙালিকে আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরেছে। তাই নিজের পরিচয়ের প্রশ্নে তোমরা কখনোই নিজেকে ক্ষুদ্র মনে করবে না। তোমরা যখন ইতিহাস জানবে, জীবনের সত্যকে জানবে, তখন মর্যাদার সঙ্গে নিজের অবস্থানকে দৃঢ় করে তুলতে সমর্থ হবে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক এমরান জাহান বলেন, ইতিহাস একটি জাতির গৌরব। দেশ, ঐতিহ্য, সংগ্রাম, লোকসংস্কৃতি- এসব মিলেই ইতিহাস। নিজের শেকড়কে জেনে নিজেকে সমৃদ্ধ করা প্রত্যেক ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ কাজ। সেজন্য ইতিহাসের চর্চা থাকতে হবে। এ ধরনের আয়োজন সে পথকে সুগম করে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক আহমেদ হেলাল বলেন, মানুষকে মানসিকভাবে দৃঢ় হতে হলে নিজের শেকড়ের ইতিহাস জানতে হবে। জানতে হবে প্রমিথিউসের ইতিহাস, কেন তিনি সূর্যকে ছিনিয়ে এনেছিলেন।

সভা শেষে চারটি আলাদা বিভাগে আয়োজিত পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে প্রত্যেক বিভাগ থেকে শীর্ষ ১০ জন করে মোট ৪০ জনের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।