bangla news

বিপণন খাতে সংশ্লিষ্টদের প্রশিক্ষিত করা জরুরি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১২ ১২:৩২:৪১ পিএম
অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: পরিবর্তিত পরিস্থিতিতে বিপণন খাতে সংশ্লিষ্টদের খাপ খাওয়ানোর জন্য প্রশিক্ষণ দরকার বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। 

শুক্রবার (১২ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে ‘বাংলাদেশ মার্কেটিং ডে’ উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন। 

‘ভোক্তাই প্রথম’ প্রতিপাদ্যে কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। বাংলাদেশ মার্কেটার ইনস্টিটিউট অনুষ্ঠানটির আয়োজন করেছে। 

এ সময় উপস্থিত ছিলেন- মার্কটেল বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও আয়োজন কমিটির সদস্য সচিব ড. শরিফুল ইসলাম দুলু, বাংলাদেশ মার্কেটার ইনস্টিটিউটের সভাপতি আশরাফ বিন তাজ, মেঘনা গ্রুপের নির্বাহী পরিচালক (ডিএমডি) আসিফ ইকবাল, ইগলু গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামরুল হাসান প্রমুখ।

অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ব্যবসায় শাখার অন্যতম শাখা বিপণন। এ খাতে সময়ের সঙ্গে পরিবর্তন ঘটছে বিপণন কৌশল। তাই সংশ্লিষ্টদের বাজারের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য প্রশিক্ষিত করে গড়ে তোলা জরুরি। এ অনুষ্ঠান (মার্কেটিং ডে) দেশের বিপণন খাতে সংশ্লিষ্ট সবার জন্য বড় উদযাপন হিসেবে পরিচিতি পেয়েছে।

তিনি বলেন, বলা হয়, মার্কেটিং খাতে লাখ লাখ লোক জড়িত। কিন্তু আমি মনে করি, এ সংখ্যা কোটির ওপরে। কেননা চায়ের দোকানদার থেকে শুরু করে বড় কোম্পানির উচ্চপর্যায়ের কর্মকর্তারা এর সঙ্গে জড়িত থাকেন। এজন্য এ খাতে কাজ করতে হলে জ্ঞান থাকলে হবে না, সঙ্গে দক্ষতারও সমন্বয় ঘটাতে হবে।

আয়োজক পরিষদের সদস্য সচিব ড. শরিফুল ইসলাম দুলু বলেন, বিপণনের জায়গাটি অনেক বড়। সময়ের সঙ্গে সঙ্গে মাধ্যম এবং কৌশল পরিবর্তন হচ্ছে। মার্কেটিং ডে উদযাপনের মাধ্যমে মার্কেটার ইনস্টিটিউট একটি স্বপ্ন বাস্তবায়ন করবে।

সব জেলায় বিপণন পেশাজীবী শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য ‘মার্কেটার ইনস্টিটিউট বাংলাদেশ’ নামে একটি প্রতিষ্ঠানের যাত্রা শুরুর পরিকল্পনা রয়েছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়। 
 
বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯
এসকেবি/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-12 12:32:41