ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ‘ড. এআর মল্লিক’ লেকচার হল উদ্বোধন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, জুলাই ২, ২০১৯
রাবিতে ‘ড. এআর মল্লিক’ লেকচার হল উদ্বোধন ‘ড. এআর মল্লিক’ লেকচার হলের উদ্বোধন। ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইতিহাস বিভাগের প্রথম বিভাগীয় প্রধান ড. এ আর মল্লিক স্মরণে ‘ড. এআর মল্লিক’ লেকচার হলের উদ্বোধন করা হয়েছে। 

সোমবার (০১ জুলাই) দুপুরে এ হলের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।
 
ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মর্ত্তুজা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।


 
বিভাগের সহকারী অধ্যাপক মো. গোলাম সারোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের অনারারি অধ্যাপক এম শমশের আলী, কলা অনুষদের ডিন অধ্যাপক মো. ফজলুল হক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. ফখরুল ইসলাম।  

উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগের সহযোগী অধ্যাপক শাহিনা আক্তার অধ্যাপক মল্লিকের জীবনী পাঠ করেন।
 
ড. এআর মল্লিক রাবির তৎকালীন জিন্নাহ হলের (বর্তমান শের-ই-বাংলা ফজলুল হক হল) প্রথম প্রাধ্যক্ষও ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগে প্রভাষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতিষ্ঠার প্রকল্প পরিচালক ও প্রথম উপাচার্য, মুক্তিযুদ্ধকালে প্রবাসী বাংলাদেশ সরকারের দূত, স্বাধীন বাংলাদেশের প্রথম শিক্ষা সচিব, দিল্লীতে বাংলাদেশের হাইকমিশনার, অর্থমন্ত্রী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রফেসর ইমেরিটাস ছিলেন। তিনি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর চবির প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।