ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৭৪ কলেজের চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৫ ৮:৪৭:০৮ পিএম
দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের চুক্তি সই অনুষ্ঠান

দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের চুক্তি সই অনুষ্ঠান

ঢাকা: কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় ও দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) ইউজিসি ভবনে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয় বলে জানিয়েছেন ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন।
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ও নির্বাচিত কলেজের অধ্যক্ষ এবং প্রতিনিধিরা চুক্তিতে সই করেন।
 
কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় অনার্স ও মাস্টার্স পাঠদানকারী দেশের ১২২টি কলেজকে প্রতিযোগিতার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক উন্নয়ন মঞ্জুরি দেওয়া হবে।
 
প্রথম পর্যায়ে ৭৪টি কলেজকে এ, বি ও সি ক্যাটাগরিতে আট কোটি, চার কোটি ও দুই কোট ৪০ লাখ টাকা দেওয়া হবে। কলেজে শিখন-শিক্ষণ পরিবেশের মানোন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে যুগোপযোগী করে গড়ে তোলার জন্য এ অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। 
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মানোন্নয়নে প্রথমবারের মতো বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে পাঁচ বছর মেয়াদি এক হাজার ৪০ কোটি টাকার কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) নেওয়া হয়। ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, এর মাধ্যমে দেশে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষা গ্রহণের পরিবেশ উন্নত হবে। কর্মসংস্থান ও বেকারত্ব লাঘবে এ প্রকল্প অবদান রাখবে।
 
জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি বলেন, একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের মাধ্যমে এ কলেজগুলো নির্বাচন করা হয়েছে। 

অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে গ্রাম ও শহরের কলেজকে এ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে বলে তিনি দাবি করেন।
 
ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. এম শাহ্ নওয়াজ আলি, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
এছাড়াও ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মশিউর রহমান, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদ, প্রকল্প পরিচালক একেএম মোখলেছুর রহমান, বিশ্ব ব্যাংকের কনসালট্যান্ট আসাহাবুর রহমান ও ইউজিসি সচিব ড. মো. খালেদ।
 
বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এমআইএইচ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-25 20:47:08