ঢাকা, রবিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

হালনাগাদ হয় না ইউজিসির ওয়েবসাইট!

কুবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৪ ২:০০:০৯ পিএম
ইউজিসির ওয়েবসাইটে কুবির সংক্ষিপ্ত পরিচিতি। ছবি: সংগৃহীত

ইউজিসির ওয়েবসাইটে কুবির সংক্ষিপ্ত পরিচিতি। ছবি: সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি): উচ্চশিক্ষার সর্বোচ্চ স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েবসাইটে তথ্য হালনাগাদ করা হয় না। কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) নিয়েও সেখানে আগের তথ্য রয়ে গেছে। এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। 

রোববার (২৩ জুন) ইউজিসির ওয়েবসাইটে প্রবেশ করেও অনেক পুরানো তথ্য থাকতে দেখা যায়। দেশের অতিগুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নিয়মিত তথ্য হালনাগাদ না করায় জনমনেও বিভ্রান্তি সৃষ্টির সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। 

ইউজিসির ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য অনুযায়ী, ওয়েবসাইটের পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত পরিচিতিতে বর্তমান রেজিস্ট্রার হিসেবে নাম উল্লেখ রয়েছে মো.  মুজিবুর রহমান মজুমদারের নাম। 

অথচ তাকে ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি এ পদ থেকে সরিয়ে দেওয়া হয়। রেজিস্ট্রার পদে অতিরিক্ত দায়িত্ব হিসেবে নিয়োগ দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহেরকে। কিন্তু এর প্রায় দেড় বছর পেরিয়ে গেলেও ইউজিসি ওয়েবসাইটে এখনও মুজিবুর রহমান মজুমদারের নামই রয়ে গেছে। 

অন্যদিকে গত ২৫ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৭২তম সিন্ডিকেট সভায় কুবির ইংরেজি নামের বানান (Cumilla University) পরিবর্তন করা হয়। কিন্তু ইউজিসির ওয়েবসাইটে পুরোনো বানানেই (Comilla University) রয়ে গেছে।

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বানানের পরিবর্তন হওয়ার পর অর্থাৎ ২০১৮ সালেই ইউজিসিকে এ সংক্রান্ত তথ্য জানানো হয়েছে। তবুও কেনো ওয়েবসাইটের তথ্য আগেরটাই রয়ে গেছে তা আমার জানা নেই।

ইউজিসির ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যে দেখা যায়, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ঠিকানা, ওয়েবসাইট এবং রেজিস্ট্রারের নাম উল্লেখ নেই। 

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. একেএম শামসুল আরেফিন বাংলানিউজকে বলেন, বিষয়টি আমি সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের জানাবো। কিছু নতুন বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোর অ্যাকাডেমিক কার্যক্রম চালু হয়নি বিধায় পূর্ণাঙ্গ তথ্য সংযোজন করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ২৪ জুন, ২০১৯
এসএ/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-24 14:00:09