ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উত্তাল বুয়েট, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, জুন ২০, ২০১৯
উত্তাল বুয়েট, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন আন্দোলেনরত শিক্ষার্থীরা

ঢাকা: ১৬ দফা দাবিতে পঞ্চম দিনের মতো আন্দোলন করছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ও শুক্রবার সাপ্তাহিক ছুটি শেষে শনিবার থেকে আবার লাগাতার কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন আন্দোলনের মুখপাত্র হাসান সরওয়ার সৈকত।

বুধবার (১৯ জুন) আন্দোলনে গতদিনের তুলনায় বেশি শিক্ষার্থীদের অংশ নিতে দেখা যায়। তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে সকাল থেকে বিক্ষোভ করে।

শিক্ষক প্রতিনিধির মাধ্যমে উপাচার্য সাক্ষাৎ দেবেন না জানালে শিক্ষার্থীরা আরও ক্ষুব্ধ হন।  

একপর্যায়ে আন্দোলনকারীরা দলবদ্ধ হয়ে রেজিস্ট্রার ভবনে তালা দেয়। এসময় শিক্ষার্থীরা ‘প্রশাসনের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’; ‘প্রহসনের প্রশাসন মানি না, মানি না’; ‘স্বৈরাচারী প্রশাসন মানি না, মানবো না’সহ বিভিন্ন ধরনের স্লোগান দেয়।

হাসান সরওয়ার সৈকত বলেন, যতদিন পর্যন্ত দাবি বাস্তবায়নের দৃশ্যমান কোনো কিছু পরিলক্ষিত না হবে ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাবো। শিক্ষকদের অনেকে আমাদের সমর্থন করেছেন।

এ বিষয়ে জানার জন্য বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামকে ফোন করা হলেও কলটি তিনি রিসিভ করেননি।
শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বুয়েট গেটের জন্য সিভিল+আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ স্যারদের নিয়ে কমিটি গঠন করতে হবে ও ডিজাইনের জন্য ছাত্রছাত্রীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার অফিসিয়াল নোটিশ দিতে হবে; বিতর্কিত নতুন ডিএসডাব্লিউকে (ছাত্রকল্যাণ পরিচালক) অপসারণ করে ছাত্রবান্ধব ডিএসডাব্লিউ নিয়োগ দিতে হবে; ছাত্রী হলের নাম ‘সাবেকুন নাহার সনি হল’ হিসেবে নামকরণ করতে হবে; ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লি দেওয়ার যে পদ্ধতি গত টার্মে চালু হয়েছিল সেটা পুনর্বহাল রাখতে হবে; আবাসিক হলগুলোর অবকাঠামোগত যেসব কাজ ভিসি স্যারের অফিসে আটকে আছে সেটা ক্লিয়ার করতে হবে; সিয়াম-সাইফ সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনের জন্য ভিসি স্যারের সিগনেচারে নোটিশ দিতে হবে; নির্মাণাধীন টিএসসি ভবন ও ন্যাম ভবনের কাজ শুরু করতে হবে; নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু করতে হবে; বুয়েটের যাবতীয় লেনদেনের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার অফিয়াল উদ্যোগ নিতে হবে; নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ করতে হবে৷ কেন গাছ কাটা হয়েছে সেটার ব্যাখ্যা দিতে হবে,  যতগুলা গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ ভিসি স্যারকে উপস্থিত থেকে লাগাতে হবে; গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে; প্রাতিষ্ঠানিক মেইল আইডি দিতে হবে; বুয়েট ওয়াইফাই আধুনিকায়ন করতে হবে; ব্যায়ামাগার আধুনিকায়ন করতে হবে; বুয়েট মাঠের উন্নয়ন করতে হবে ও পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু করতে হবে।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।