bangla news

১৬ দাবিতে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ, আল্টিমেটাম

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৫ ১২:২২:০৫ পিএম
১৬ দফা দাবিতে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

১৬ দফা দাবিতে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

ঢাকা: ১৬ দফা দাবিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। দাবি মানতে উপাচার্যের কাছে স্মারকলিপি দেওয়ার মাধ্যমে তিন দিনের আল্টিমেটামের ঘোষণা দিয়েছেন তারা।

শনিবার (১৫ জুন) সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ক্যাম্পাসের শহীদ মিনারের পাদদেশে অবস্থান নিয়ে কর্মসূচি পালন করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

১৭তম ব্যাচের শিক্ষার্থী রাকিব হাসান বাংলানিউজকে বলেন, আমাদের ক্যাম্পাসকে সংরক্ষিত রাখার জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছি। যার সবগুলোই ক্যাম্পাস সম্পর্কিত। দাবি না মানা পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাবো।

দাবিগুলো হলো- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ স্যারদের নিয়ে কমিটি গঠন করতে হবে ও ডিজাইনের জন্য ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার অফিসিয়াল নোটিশ দিতে হবে; বিতর্কিত নতুন ডিএসডাব্লিউ (ছাত্রকল্যাণ পরিচালক) কে অপসারণ করে ছাত্রবান্ধব ডিএসডাব্লিউ নিয়োগ দিতে হবে; ছাত্রী হলের নাম ‘সাবেকুন নাহার সনি হল’ হিসেবে নামকরণ করতে হবে; ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লি দেওয়ার যে পদ্ধতি গত টার্মে চালু হয়েছিল সেটা পুনর্বহাল রাখতে হবে; আবাসিক হলগুলোর অবকাঠামোগত যেসব কাজ ভিসি স্যারের অফিসে আটকে আছে সেটা ক্লিয়ার করতে হবে; সিয়াম-সাইফ সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনের জন্য ভিসি স্যারের সিগনেচারে নোটিশ দিতে হবে; নির্মাণাধীন টিএসসি ভবন ও নেম ভবনের কাজ শুরু করতে হবে; নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু করতে হবে; বুয়েটের যাবতীয় লেনদেনের  ডিজিটালাইজেশান প্রক্রিয়ার অফিয়াল উদ্যোগ নিতে হবে; নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ করতে হবে; কেন গাছ কাটা হয়েছে সেটার ব্যাখ্যা দিতে হবে; যতোগুলো গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ ভিসি স্যারকে উপস্থিত থেকে লাগাতে হবে; গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে; প্রাতিষ্ঠানিক মেইল আইডি দিতে হবে; বুয়েট ওয়াইফাই আধুনিকায়ন করতে হবে; ব্যায়ামাগার আধুনিকায়ন করতে হবে; বুয়েট মাঠের উন্নয়ন করতে হবে এবং পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু করতে হবে।

আন্দোলনকারীরা জানান, প্রতিদিন অবস্থান কর্মসূচি চলমান থাকবে।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
এসকেবি/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-15 12:22:05