bangla news

অধ্যাপক পদোন্নতিতে পিএইচডি বাধ্যতামূলক করলো জবি

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৭ ৪:৫৫:৪৬ এএম
ফাইল ছবি

ফাইল ছবি

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অধ্যাপক পদে নিয়োগ ও পদোন্নতির জন্য পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৭ মে) সন্ধায় বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। 

বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য ও ডিন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ২০২১ সালের ১ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। 

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শিক্ষক যারা পিএইচডি গবেষণা শুরু নিয়ে দ্বিধায় ছিলেন বা যাদের ডিগ্রি ছাড়া অধ্যাপক হবার সব শর্ত পূরণ করতে যাচ্ছে, তাদের কথা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত দুই বছর পর থেকে কার্যকর হবে। এছাড়া সহকারী অধ্যাপক পদে পদোন্নতির জন্য একটি প্রবন্ধ বাধ্যতামূলক আছে। প্রবন্ধের জন্য ‘অ্যাকসেপটেন্স লেটার’ গ্রহণযোগ্য হবে না। দেশি ও বিদেশি মানসম্মত জার্নালে প্রকাশিত হতে হবে।

এছাড়াও সহযোগী ও অধ্যাপক পদে সর্বোচ্চ ১টি আর্টিকেরের অ্যাকসেপটেন্স গ্রহণযোগ্য হবে। আর্টিকেলের মান নিশ্চিতকরণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারি পদোন্নতির ক্ষেত্রে অতিরিক্ত রেজিস্ট্রার/পরিচালক বা সমমানের পদে পদোন্নতির মাধ্যমে কার্যকর হবে না। 

এদিকে, সিন্ডিকেট সভায় শিক্ষক শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য নিজস্ব অর্থায়নে প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে ১৪টি বাস ক্রয়ের প্রস্তাব অনুমোদিত হয়েছে। 

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা, মে ১৭, ২০১৯
কেডি/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-17 04:55:46