ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাঙালি জাতিসত্তার বিকাশে অবদান রেখেছেন রবীন্দ্রনাথ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, মে ৮, ২০১৯
বাঙালি জাতিসত্তার বিকাশে অবদান রেখেছেন রবীন্দ্রনাথ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভায় বক্তব্য রাখছেন উপাচার্য ড. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাঙালি জাতিসত্তার বিকাশ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন সমাজ প্রতিষ্ঠায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর অনন্য অবদান রেখে গেছেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (৮ মে) টিএসসি মিলনায়তনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন। এতে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

 

‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’ প্রতিপাদ্য সামনে রেখে আয়োজিত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. বেগম আকতার কামাল। বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী ও সংগীত বিভাগের চেয়ারপারসন টুম্পা সমাদ্দার আলোচনায় অংশ নেন।
 
অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাঙালি জাতিসত্তার বিকাশ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন সমাজ প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথ অনন্য অবদান রেখে গেছেন। তার সৃষ্টিশীল কাজ, চিন্তাভাবনা ও দর্শন বর্তমান বিশ্বেও প্রাসঙ্গিক।  
রবীন্দ্রনাথের আদর্শ ও দর্শন অনুসরণ করে উদার, অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
 
নৈতিক মূল্যবোধ মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায় উল্লেখ করে তিনি বলেন, মূল্যবোধসম্পন্ন মানুষ কখনও তথ্যের বিকৃতি ঘটান না এবং অপতথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করেন না।  

এসময় তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
 
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। আলোচনা পর্ব শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad