ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পরীক্ষায় নকল: ৫২ ঢাবি শিক্ষার্থী বহিষ্কার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৮ ঘণ্টা, মে ১, ২০১৯
পরীক্ষায় নকল: ৫২ ঢাবি শিক্ষার্থী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়: পরীক্ষায় নকল করার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। অন্যদিকে ইচ্ছাকৃতভাবে শিক্ষার্থীদের ফেল করানোয় বাংলাদেশ মেডিকেল কলেজের চার শিক্ষককে শাস্তি দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।  

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সভা সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সেমিস্টার ও মিডটার্ম পরীক্ষায় নকল করার অভিযোগে ৫২ জন শিক্ষার্থীর বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি বোর্ড (ডিবি)। অন্যদিকে বাংলাদেশ মেডিকেল কলেজের চার শিক্ষকের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে শিক্ষার্থীকে ফেল করানোর জন্য ট্যাবুলেশন শিটে কম নম্বর দেওয়ার অভিযোগ আসে। তাদেরও ডিবির সভায় দুই থেকে তিন বছরের পরীক্ষা সংক্রান্ত কাজ থেকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হয়।

দু’টি বিষয় সিন্ডিকেটের সভায় চূড়ান্তভাবে অনুমোদন হয়। এছাড়া ইতিহাস বিকৃতির দায়ে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক মোর্শেদ হাসান খানের রিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে, তা ঠিক করতে অ্যাটর্নি জেনারেল ও বিশ্ববিদ্যালয়ের আইনজীবী মেজবাহ উদ্দীনকে দায়িত্ব দেওয়া হয়। তারা আগামী সিন্ডিকেটের সভায় এ বিষয়ে তাদের মতামত তুলে ধরবেন।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  মো. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, ডিবির সুপারিশ সিন্ডিকেট অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
এসকেবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।