ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

টিএসসিতে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি সংরক্ষণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৮ ৫:৫৬:০৭ পিএম
টিএসসির উপদেষ্টার অফিসকক্ষে টাঙানো হচ্ছে বঙ্গবন্ধুর ছবি

টিএসসির উপদেষ্টার অফিসকক্ষে টাঙানো হচ্ছে বঙ্গবন্ধুর ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত দুর্লভ একটি ছবি সংরক্ষণ করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে টিএসসির উপদেষ্টার অফিসকক্ষে আনুষ্ঠানিকভাবে এটি দেয়ালে টাঙানো হয়। ছবিটি টাঙান টিএসসির উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

উত্তোলন পর্যায়ে তিনি বলেন, জাতির পিতা আমাদের চেতনার ধ্রুব তারকা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে যে স্থানে বিচরণ করেছেন তা ইতিহাসের অংশ। সেই স্থান স্মারকের মাধ্যমে অবশ্যই সংরক্ষিত হওয়া প্রয়োজন। টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনে আমরা গর্বিত। এই গর্ব প্রকাশ এবং ইতিহাস স্মরণ করার জন্য আজ আমরা টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনের ফটো আনুষ্ঠানিকভাবে উত্তোলন করলাম। এতে টিএসসিতে যারা আসবে, সেই সব শিক্ষার্থী ও অন্যরা অনুধাবন করতে পারবেন, বঙ্গবন্ধুর পদধূলিতে পবিত্র অঙ্গনে তারা এসেছেন। এটিও গর্বের।
 
ইতিহাসের ধারাবাহিকতা বজায় ও টিএসসিতে বঙ্গবন্ধুর শুভ পদার্পণ স্মরণ করার জন্য গৃহীত এ ছবিটি ১৯৭৩ সালে তোলা। মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পরমবন্ধু ফরাসি লেখক-দার্শনিক এবং দ্য গল সরকারের মন্ত্রী ‘আঁদ্রে মার্লো’র সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে টিএসসি আসেন তিনি। ছবিটিতে দেখা যায়, অনুষ্ঠানস্থলে প্রবেশের আগে টিএসসি প্রাঙ্গণে হেঁটে অগ্রসরমান বঙ্গবন্ধু, পাশে তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ও ছাত্রনেতারা।
 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিএসসির কর্মকর্তা উপ-পরিচালক মিসেস ফারজানা বাসার, সহকারী পরিচালক সুস্মিত জামান, সহকারী পরিচালক নজীর আহমদ সিমাব, সহকারী পরিচালক (হিসাব) আতাউর রহমান আখন্দ, সহকারী পরিচালক হারুন অর রশিদ মিয়া, প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, সেকশন অফিসার মো. মহিউজ্জামান, সহকারী পরিচালক (গ্রেড-২) ফুড সাদিয়া সবুর প্রমুখ। এছাড়াও বিভিন্ন পর্যায়ের কর্মচারীরা উপস্থিত ছিলেন। 
 
বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
এসকেবি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-18 17:56:07