ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নুসরাত হত্যার প্রতিবাদে জবিতে মানববন্ধন

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯
নুসরাত হত্যার প্রতিবাদে জবিতে মানববন্ধন মানববন্ধনে বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। ছবি: বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়ন করে আগুনে পুড়িয়ে হত্যার প্রতিবাদ ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, শিক্ষক হিসেবে শিক্ষার্থীর কাছে আমাদের একটা দায়বদ্ধতা আছে বলে আমি মনে করি, একজন মাদ্রাসা শিক্ষার্থীর ওপর এমন পাশবিক নির্যাতনের সঙ্গে ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার শিক্ষক, ছাত্র এবং ছাত্রীসহ অনেকেই জড়িত।

দেশের যেকোনো এলাকায় এ ধরনের নির্যাতনের যে স্বাভাবিক শাস্তি হয়ে থাকে, তার থেকে আরো কড়া শাস্তি হওয়া দরকার। এই শাস্তির পরিমাণ দ্বিগুণ হওয়া উচিত। আমরা জবি পরিবার সম্মিলিতভাবে এ ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। যাতে এ ধরনের  ঘটনা আর কোনো শিক্ষা-প্রতিষ্ঠানে না ঘটে।

তিনি আরো বলেন, এই বিশ্ববিদ্যালয়ে আমরা যৌন নিপীড়নকে কখনো ছাড় দেইনি। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যৌন নিপীড়নের দায়ে চাকরিচ্যুত হয়েছে, পদোন্নতি আটকে দেওয়া হয়েছে। জবি পরিবার যৌন নিপীড়নের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে বলেও মন্তব্য করেন তিনি।

মানববন্ধনে জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদের সঞ্চালনা ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দিপিকা রানী সরকার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. পরিমল বালা, অধ্যাপক ড. শাহজাহান, অধ্যাপক ড. শামীমা বেগম, জবি নীল দলের একাংশের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়া ও সাধারণ সম্পাদক ড. মোস্তফা কামাল প্রমুখ।

এসময় শিক্ষকদের সঙ্গে মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীরা স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯
কেডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।