ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সাহিত্যের অনেক ধারাই বঙ্গবন্ধুকে কেন্দ্র করে তৈরি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
সাহিত্যের অনেক ধারাই বঙ্গবন্ধুকে কেন্দ্র করে তৈরি

রাবি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কেন্দ্র করে সাহিত্যের অনেক ধারাই তৈরি হয়েছে। সাহিত্যের প্রতি তার আলাদা টান ছিল। বঙ্গবন্ধুকে জেলখানায় বসে অসমাপ্ত আত্মজীবনী লিখতে অনুপ্রাণিত করেছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা।

বুধবার (১০ এপ্রিল) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে ‘বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতিতে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান  অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বঙ্গবন্ধু নিজের লেখা বইয়ে তিনি কোনো রকম রং মাখানোর চেষ্টা করেননি।

দীর্ঘ ২৩ বছর পাকিস্তানের মুখোমুখি অবস্থানে রাজনীতি করেও তিনি তাদের কথা বইয়ে উল্লেখ করেছেন। রাজনৈতিক সম্পর্কের বর্ণনা করে মানবতা ও উদারতার দৃষ্টান্ত স্থাপন করেছেন।

শিল্প সমাজ বিষয়ক সাময়িকী নিরিখ’র উদ্যোগে দিনব্যাপী আয়োজিত সেমিনারে অধ্যাপক সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে প্রথম অধিবেশনে পাঁচটি ও অধ্যাপক সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে দ্বিতীয় অধিবেশনে সাতটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

নিরিখ সম্পাদক অধ্যাপক সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন নিরিখের নির্বাহী সম্পাদক অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

সেমিনারে উপস্থিত ছিলেন- নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল্লাহ খান, রাবির উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী জাকারিয়া, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পুরনজিত মহালদার, সহকারী অধ্যাপক ড. মোসা. শামসুন নাহার প্রমুখ।

পরে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বিশ্ববিদ্যালয়ের আর্কাইভস পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।