ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মেডিকেলে সমন্বিত ভর্তি হলে বিশ্ববিদ্যালয়ে কেন নয়?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
মেডিকেলে সমন্বিত ভর্তি হলে বিশ্ববিদ্যালয়ে কেন নয়? সচিবালয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও মেডিকেল কলেজের মতো সমন্বিত ভর্তি পরীক্ষা জরুরি বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১০ এপ্রিল) দুপুরে সচিবালয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলো বিরোধিতা করলেও শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা খুবই জরুরি।  

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাসের পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীরা পরীক্ষা দিতে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়ায়।

শুধু পরীক্ষার্থী নয়, তাদের সঙ্গে অভিভাবকেরাও এ নিয়ে দুঃশ্চিন্তায় থাকেন। এতে সময় ও অর্থ অপচয় এবং কষ্ট হয় পরীক্ষার্থী ও অভিভাবকদের।  

শিক্ষার্থী এবং অভিভাবকদের কষ্ট লাঘবে রাষ্ট্রপতিও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার আহ্বান জানিয়েছিলেন।  

নতুন শিক্ষামন্ত্রী দায়িত্ব নেওয়ার তিন মাসের মাথায় শিক্ষাবিটের সাংবাদিকদের সঙ্গে প্রথমবার মতবিনিময় করেন। এসময় পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়টিও উঠে আসে।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এটি (সমন্বিত ভর্তি পরীক্ষা) খুবই জরুরি। আমি জানি কিছু কিছু বিশ্ববিদ্যালয়, বড় বিশ্ববিদ্যালয়, অন্যান্য বিশ্ববিদ্যালয় বিভিন্ন কারণে তারা এর বিরোধিতা করেন। কিন্তু সমন্বিত ভর্তি পরীক্ষাটি শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য খুবই জরুরি।

‘অনেক হয়রানি কমে যায়, অর্থ অপচয় কমে যায়, তাদের কষ্ট কমে যায়। বিশেষ করে নারী শিক্ষার্থীদের পক্ষে সম্ভব না সারাদেশে এখানে ওখানে সেখানে গিয়ে…। ছেলেরা অনেক সময় আমি শুনি তারা মসজিদে রাতে ঘুমিয়ে পরীক্ষা দেয়। মেয়েরা কোথায় গিয়ে থাকবে? তাদের বাবা-মা এবং সব বাব-মা’র পক্ষে কি সম্ভব? এটা তো সম্ভবও নয়। ’ 

গত কয়েক বছর ধরে মেডিকেল কলেজগুলো একদিনে সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করাচ্ছে। তবে পৃথক ফরম বিক্রি ও পরীক্ষা সংক্রান্ত আনুসঙ্গিক অর্থ উপার্জনের পথ বন্ধ হয়ে যাওয়ার শঙ্কায় বড় বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষার বিরোধিতা করে আসছে বলে অভিযোগ রয়েছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমরা যদি মেডিকেল ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারি, তাহলে আমরা কেন অন্য ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারবো না? আমার বিশ্বাস যে আমাদের যদি সবার একটু সদিচ্ছা থাকে তাহলে নিশ্চয়ই আমরা পারব। এক্ষেত্রে আমি আশা করি বিশ্ববিদ্যালয়গুলো তাদের সহযোগিতা দেবেন।  

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।