ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযানে রাবির বিদেশি শিক্ষার্থীরা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযানে রাবির বিদেশি শিক্ষার্থীরা

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের উদ্যোগে ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে। 

শনিবার (৩০ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ ড. শামসুজ্জোহার মাজার প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে এ কর্মসূচি শুরু করা হয়।  

কর্মসূচির শুরুতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বাংলানিউজকে বলেন, ক্যাম্পাসকে সুন্দর রাখা প্রত্যেকের দায়িত্ব।

শুধু পরিষ্কার করা নয়, আমার মন-মানসিকতা থাকবে যে আমরা যত্রতত্র ময়লা বা উচ্ছিষ্ট ফেলে ক্যাম্পাসকে অপরিষ্কার করবো না।  

এসময় তিনি শিক্ষার্থীদের এ উদ্যোগকে সাধুবাদ জানান। পরে তিনিও শিক্ষার্থীদের সঙ্গে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন।

শিক্ষার্থীরা ১০টি দলে ভাগ হয়ে ক্যাম্পাসে প্যারিস রোড, বুদ্ধিজীবী স্মৃতিফলক, পরিবহন মার্কেট, আবাসিক হলসহ বিভিন্ন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালান। তারা যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক, পলিথিন ব্যাগসহ বিভিন্ন আবর্জনা পরিষ্কার করেন।

কর্মসূচিতে ১৬জন নেপালি শিক্ষার্থীর পাশাপাশি পাঁচজন সোমালিয়ান এবং বিশ্ববিদ্যালয়ের হায়ার স্টাডি ক্লাব, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের গ্রিন আর্থসহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের অর্ধশতাধিক শিক্ষার্থী এতে অংশ নেয়।

পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নেওয়া নেপালি শিক্ষার্থী প্রবেশ রায় বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের শিক্ষার্থী।  

তিনি বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখা আমাদের দায়িত্ব। আমরা এ দেশের না হলেও এখানে আমরা বসবাস করছি, পড়ালেখা করছি, ক্যাম্পাস থেকে অনেক কিছু অর্জন করছি। কিন্তু যত্রতত্র ময়লা-আবর্জনা ক্যাম্পাসের পরিবেশ দূষিত হচ্ছে। সেই জায়গা থেকেই আমরা এ কাজের উদ্যোগ নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।