ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে এইচএসসিতে বসছে দেড় লাখ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
রাজশাহীতে এইচএসসিতে বসছে দেড় লাখ শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি আগামী ২ এপ্রিল অনুষ্ঠেয় এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৫০ হাজার ৯৫৪ শিক্ষার্থী। গতবার অংশ নিয়েছিলো ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯ হাজার ৬৭৬ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব তরুণ কুমার সরকার এ তথ্য জানিয়ে বলেন, গত বছরের তুলনায় প্রায় চার হাজার শিক্ষার্থী বেড়েছে। এ বছর ১৯৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৯৫৪ জন। আর গত বছরের পরীক্ষা দিয়েছিলো ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন।

অধ্যাপক তরুণ কুমার সরকার বলেন, এইচএসসি পরীক্ষা উপলক্ষে এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। পরীক্ষা যাতে নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সে ব্যাপারে কঠোর পদক্ষেপ নিয়েছে বোর্ড।

এক প্রশ্নের জবাবে শিক্ষা বোর্ড সচিব বলেন, এ বছর প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। এজন্য পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট পূর্বে পৌঁছানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

৩০ মিনিট পর পৌঁছালে কেন তার দেরি হলো, এই মর্মে নাম এন্ট্রি করা হবে। এছাড়া তার পরিবারের মোবাইল নম্বর, ঠিকানাসহ যাবতীয় তথ্য নেওয়া হবে। দ্বিতীয় পরীক্ষায় একই শিক্ষার্থীর উপস্থিতি হতে দেরি হলে তার বিষয়ে খোঁজ-খবর নেওয়া হবে।

সবকিছু ঠিক থাকলে ২ এপ্রিল থেকে রাজশাহীতেও সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এইচএসসি পরীক্ষা শুরু হবে বলেও জানান শিক্ষা বোর্ডে সচিব।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।