ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে নারীর স্বাধীনতা বিষয়ক প্ল্যাকার্ড প্রদর্শন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
ঢাবিতে নারীর স্বাধীনতা বিষয়ক প্ল্যাকার্ড প্রদর্শন প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে দুইজন তরুণী

ঢাকা: স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, রাজু ভাস্কর্য, শাহবাগ, দোয়েল চত্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যস্ততম জায়গাগুলোর অন্যতম। আর এ ব্যস্ততম জায়গাগুলোতেই রোববার (২৪ মার্চ) দেখা গেলো প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে আছে দুইজন করে নারী। তাদের একজনের পরনে সাদা শাড়ি। 

পোশাক পরিচ্ছদে ছাপ ষাটের দশকের বাঙালি তরুণীর। তার হাতের প্ল্যাকার্ডে লেখা- ‘বীর বাঙালি অস্ত্র ধর/ বাংলাদেশ স্বাধীন কর’ এ স্লোগানটি স্বাধীনতা যুদ্ধের সময় অতি পরিচিত স্লোগান।

যেটা বাঙালিকে যুদ্ধে যাওয়ার জন্য উজ্জীবিত করেছিলো। তার পাশেই দাঁড়ানো অন্য তরুণী। তার পোশাক-পরিচ্ছদে বোঝা যায়, সে এ সময়ের প্রতিনিধিত্ব করছে।  

তার হাতের প্ল্যাকার্ডে লেখা- ‘দেশতো স্বাধীন, তবে নারী কেন পুরুষের অধীন?’ এ দুজন তরুণী এবং তাদের হাতের দুটো প্ল্যাকার্ড পথচারীদের মনে অনেকগুলি প্রশ্ন ছুঁড়ে দেয়।  

সত্যিই তো, ৩০ লাখ শহীদ আর ২ লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে যে দেশের স্বাধীনতা, সে দেশের নারী আর পুরুষরা কি সত্যিই সমানভাবে স্বাধীনতা উপলব্ধি করতে পারছে?

নারীদের প্ল্যাকার্ড হাতে এ প্রদর্শনীর আয়োজনটি করেছে ‘এটম গাম’। এ সম্পর্কে আয়োজকরা বলছেন, স্বাধীনতার অন্যতম সুফল হলো বাংলাদেশের এগিয়ে যাওয়া। কিন্তু আমরা নারী-পুরুষ স্বাধীনতার সুযোগ সমানভাবে পাচ্ছি না। এজন্য দায়ী আমাদের পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি। অথচ নারী-পুরুষ সম্মিলিতভাবে স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণ করেছে, সংগ্রাম করেছে, বিজয় ছিনিয়ে এনেছে। তাই এ দৃষ্টিভঙ্গি বদলানোর মাধ্যমেই দেশ আরও সমৃদ্ধ হতে পারে। আর এ সচেতনতা তৈরির লক্ষ্যেই এ প্ল্যাকার্ড প্রদর্শনীর আয়োজন।  

এদিকে বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এটম গামের আয়োজনে প্রদর্শিত হবে মুক্তনাটক ‘একাত্তর ও পরবর্তী’!

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।