ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

জাবিতে ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক অনুষ্ঠান’ শুরু সোমবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৪ ২:৫০:২৪ পিএম
লিখিত বক্তব্য রাখছেন মুক্তির সংগ্রাম সাংস্কৃতিক অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক বশির আহমেদ। ছবি: বাংলানিউজ

লিখিত বক্তব্য রাখছেন মুক্তির সংগ্রাম সাংস্কৃতিক অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক বশির আহমেদ। ছবি: বাংলানিউজ

জাবি: ‘মুক্তির আলোয় আলোকিত করি ভুবন’- স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক অনুষ্ঠান’।

রোববার (২৪ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে মুক্তির সংগ্রাম সাংস্কৃতিক অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক বশির আহমেদ এ তথ্য জানান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, জীবন ও সমাজের প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দেওয়া, ২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায় করার লক্ষ্যে এবং ২৬ মার্চ স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে আগামী ২৫ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত এ অনুষ্ঠান চলবে।

২৫ মার্চ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া চত্বরে তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অধ্যাপক ফারজানা ইসলাম।

এতে অতিথি হিসেবে থাকবেন- পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, পানি সম্পদ মন্ত্রাণালয়ের উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবাদুল করিম বুলবুল এবং সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

তিন দিনব্যাপী অনুষ্ঠান সূচিতে থাকছে- ২৫ মার্চ মুক্তিসংগ্রাম আর্ট ক্যাম্প ও স্থিরচিত্র প্রদর্শনী, মুক্তির সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান এবং মুক্তিসংগ্রামের গান ও কবিতা। ২৬ মার্চ অনুষ্ঠানের দ্বিতীয় দিন থাকছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মুক্তির সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের শেষ দিন ২৭ মার্চ থাকছে আলোচনা অনুষ্ঠান, সম্মাননা স্মারক প্রদান, ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্র প্রদর্শন এবং সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘একজন জয়নব বিবি ও ক্রান্তিকাল’ নাটক প্রদর্শন।’

সংবাদ সম্মেলনে সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদা আখতার, সহকারী অধ্যাপক এম এম ময়েজ উদ্দিন, আদনান ফাহাদ, মোহাম্মদ তারিকুল ইসলাম, কামরুল হাসান, মোহাম্মদ কামরুজ্জামান, গণসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক সালাম সাকলাইন, উপ-পরিচালক আহমেদ সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-24 14:50:24