ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

যেসব বিষয়ে আলোচনা হলো ডাকসুর প্রথম সভায়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৩ ৭:৫৬:১১ পিএম
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: দীর্ঘ ২৮ বছর পরে অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের প্রথম কার্যকরী সভা।

শনিবার (২৩ মার্চ) অনুষ্ঠিত সভায় সিটের বিনিময়ে রাজনীতি ও গণরুম (এক কক্ষে ২০-৩০ জন শিক্ষার্থী) বন্ধ এবং ক্যাম্পাস এলাকায় আলাদা রিকশা লেন ও ভাড়া নির্ধারণ নিয়ে আলোচনা হয়েছে।

সভা শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন ডাকসুর সভাপতি ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ভিপি নুরুল হক ও জিএস গোলাম রাব্বানী।

ভিপি নুরুল হক বলেন, সভার শুরুতেই বায়ান্নর ভাষা আন্দোলন, একাত্তরের স্বাধীনতা যুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে যারা শাহাদাতবরণ করেছেন তাদের জন্য এক মিনিট নিরবতা পালন করা হয়। আপনারা জানেন যে সিনেটে পাঁচজন ছাত্র প্রতিনিধি থাকে, সেটা নিয়ে সভায় আলোচনা করা হয়েছে। ভিসি স্যার ডাকসুর ভিপি, জিএস এবং এজিএসকে দায়িত্ব দিয়েছেন এ পাঁচজনকে বাছাই করার জন্য।

শিক্ষার্থীদের সমস্যা নিয়ে কী আলোচনা হয়েছে এমন প্রশ্নের উত্তরে নূর বলেন, রিকশা এবং সাইকেলের জন্য আলাদা লেন করা, রিকশা ভাড়া নির্ধারণ এবং বিভিন্ন আবাসিক এলাকার ন্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩০০-৩৫০ রিকশার রেজিস্ট্রেশন দেয়া, তাদের নির্দিষ্ট ড্রেসকোড এবং গণপরিবহন নিয়ন্ত্রণ করার বিষয়ে সভায় প্রস্তাব পেশ করা হয়েছে। আগামী বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আবাসন সমস্যা নিয়ে ডাকসু ভিপি বলেন, আমাদের সব প্যানেলেরই দাবি ছিল হল থেকে গণরুম, গেস্ট রুম এবং রাজনৈতিক বিবেচনায় সিট দেওয়া বন্ধ করা। সেটা নিয়ে আজকে আলোচনা করা হয়েছে এবং ইতোমধ্যে এটা নিয়ে বিভিন্ন হলে নোটিশ দিয়ে অছাত্র এবং বহিরাগতদের হল ত্যাগ করতে বলা হয়েছে।

ডাকসুর সভাপতি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বিভিন্ন বিষয়ে তারা আলোচনা করেছে। তাদের সিদ্ধান্ত দেয়া হয়েছে যে বিভিন্ন সম্পাদকীয় পদে যারা আছে তারা সাধারণ সম্পাদকদের সঙ্গে সমন্বয় করে নিজেদের কাজের ক্ষেত্রগুলো চিহ্নিত করবে। এছাড়া বড় আকারের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করারও সিদ্ধান্ত হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৯
এসকেবি/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   ডাকসু
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14