ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পুকুরে মাছ চাষে খাদ্যের ৬০ ভাগ অপচয় হয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, মার্চ ২২, ২০১৯
পুকুরে মাছ চাষে খাদ্যের ৬০ ভাগ অপচয় হয় খুলনা বিশ্ববিদ্যালয়ে কর্মশালা

খুলনা: নেদারল্যান্ডসের ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক অধ্যাপক ড. এডোলপ ডেবপোর্ট এবং অধ্যাপক ড. মার্ক খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) নিবন্ধ উপস্থাপন করেছেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) বিকেলে খুবির আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে নিবন্ধ উপস্থাপন করেন তারা।

জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. রায়হান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় গবেষকদ্বয়ের মধ্যে প্রফেসর ড. এডোলপ ডেবপোর্ট পুকুরে মাছ চাষের ক্ষেত্রে ব্যবহৃত খাদ্য নিয়ে অধিকতর সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।

তিনি বলেন, পুকুরে বা পুকুর আকারের ঘেরে মাছ চাষে যে খাদ্য দেওয়া হয় তার ৬০ ভাগই অপচয় হয়, যা তলানি হিসেবে মাটি এবং কিছু অংশ পানির সাথে মিশে যায়। পানিতে নাইট্রোজেনের অংশ আনুপাতিক হারে বেশি হওয়ার কারণ এটা, তেমনি মাটি দূষণেরও অংশ। এছাড়া মাছে ক্ষতিকর হেভিমেটালের উপস্থিতিরও কারণ এটা।

এডোলপ ডেবপোর্ট ন্যাচারাল পদ্ধতিতে খাদ্য উপাদান তৈরি বা ব্যবহার করতে পরামর্শ দেন যাতে পানি ও মাটির গুণাগুণ ভালো থাকে এবং পরিবেশ দূষিত না হয়।

ইন্দোনেশিয়ার জাভা ও চীনের বিভিন্ন অংশে পুকুরে মাছ চাষের নমুনা উপস্থাপন করে এডোলপ ডেবপোর্ট দেখান কী পরিমাণ নাইট্রোজেন বছরে পানিতে মিশে যাচ্ছে।

অপর গবেষক ম্যানগ্রোভের হুমকিসমূহ তুলে ধরেন এবং ইন্দোনেশিয়ার ম্যানগ্রোভের কয়েকটি উল্লেখযোগ্য দিক তুলে ধরেন।  

সভাপতি দুই গবেষককে তাদের নিবন্ধ উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান এবং নিবন্ধে তুলে ধরা তথ্য-উপাত্তে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীদের প্রভূত উপকারে আসবে বলে উল্লেখ করেন।

কর্মশালায় জীববিজ্ঞান স্কুলের অধীন বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশসময়: ২০২৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।