ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির একাডেমিক ভবনের সংশোধিত ফলকে ফের ভুল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
রাবির একাডেমিক ভবনের সংশোধিত ফলকে ফের ভুল

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাডেমিক ভবনের সংশোধিত ফলকে ফের ভুল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভবনটির নামের ফলকে ‘বানানগত’ ভুল থাকায় সংশোধনের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু সংশোধিত ফলকেও আগের ভুল রয়ে গেছে।

এভাবে নামের বানানে বারবার ভুল হওয়ায় একে ‘দুঃখজনক’ বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের ‘সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবন’র ফলকে দীর্ঘদিন যাবত ভুল থাকায় নতুন ফলক স্থাপন করা হয়।

পুরোনো ফলকে সাহিত্যিকের নামের বানান পুরোপুরি ভুল ছিলো। নামের দু’টি স্থানে-‘ইসমাইল’ ও ‘সিরাজী’ বানানে বানানগত ভুল ছিল।

সাহিত্যিকের বিভিন্ন বইয়ের পুরোনো সংস্করণ ও স্বাক্ষর থেকে জানা যায়, তার নামের সঠিক বানান হবে ‘সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী’। নতুন ফলকে ‘সৈয়দ’ ও ‘ইসমাইল’ বানানে সংশোধন আনা হলেও ‘সিরাজী’ বানানের কোন সংশোধন করা হয়নি। এখানে ভুল বানান ‘সিরাজী’ই রাখা হয়েছে। এর শুদ্ধ বানান হবে ‘শিরাজী’। তাই সঠিক নাম হবে ‘সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী’।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের একডেমিক ও প্রশাসনিক ভবনগুলোর নামের বানান সংশোধন ও নতুন নামকরণের বিষয়ে ৪৮৫তম সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়। সভায় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়াকে প্রধান করে একটি কমিটি দেওয়া হয়। পরে চারটি বিজ্ঞান ভবন, দু’টি প্রশাসনিক ভবন ও সিনেট ভবনের নতুন নামকরণ এবং অন্য ভবনগুলো নামের বানান সংশোধন করে নতুন ফলক স্থাপন করা হয়। কিন্তু সংশোধিত ফলকেও আগের ভুল রয়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের এক শিক্ষক বাংলানিউজকে বলেন, ‘এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। একটি  ভবনের নাম এভাবে বারবার ভুল করা উচিত নয়। প্রশাসনের সঙ্গে যারা সংশ্লিষ্ট তাদের অসচেতনতার কারণে এমনটা হয়েছে। এটি অবহেলা তো বটেই। তবে সত্য কথা হচ্ছে, তারা ঠিক মতো জানেন না। ’

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বাংলানিউজকে বলেন, ‘একাডেমিক ভবনগুলোর নাম ফলক স্থাপনের কাজ শেষ হলে কোনো ভবনের নামে ভুল আছে কিনা আমরা যাচাই করে দেখবো। যদি ভুল থাকে তাহলে আবারও সংশোধন করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।