ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সরকারি প্রাথমিকের ১ম-৩য় শ্রেণির পরীক্ষা উঠে যাচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
সরকারি প্রাথমিকের ১ম-৩য় শ্রেণির পরীক্ষা উঠে যাচ্ছে পরীক্ষার্থীদের ফাইল ছবি

ঢাকা: দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সব পরীক্ষা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষার বদলে শিক্ষার্থীদের মূল্যায়নে কর্মশালার মাধ্যমে বিশিষ্টজনদের মতামত নিয়ে চূড়ান্ত করা হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মন্ত্রণালয় এ সিদ্ধান্ত চূড়ান্ত করছে বলে সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।  

আকরাম-আল-হোসেন বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা পদ্ধতি বাদ যাচ্ছে।

এসব শ্রেণির শিক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা যায় সেজন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)-সহ সংশ্লিষ্টদের সঙ্গে বসে শিগগিরই চূড়ান্ত করা হবে।

তিনি আরো জানানা, প্রাক-প্রাথমিকের সময়কাল এক বছর থেকে বাড়িয়ে দুই বছর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে পরীক্ষা বাদ দেওয়ার বিষয়টি বাস্তবায়ন হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমাতে সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণীর সব পরীক্ষা তুলে দিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেন বলে জানান মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।