ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে

মাদারীপুর: শিক্ষার গুণগত মান উন্নয়নে সরকার সচেষ্ট রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১৮ মার্চ) সন্ধ্যায় মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসারে অবস্থিত শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেনস বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে আন্তর্জাতিক মানের শিক্ষা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষক, শিক্ষাবিদসহ শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে শিক্ষার মান উন্নয়নের জন্য, যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনে সচেষ্ট ভূমিকা রাখার আহ্বান জানাই।

কেননা, বিশ্ব যেভাবে এগিয়ে চলেছে, আমরা যদি সেভাবে শিক্ষিত না হই, তবে আমরা পিছিয়ে যাবো। শিক্ষার সঙ্গেই আমাদের জাতির অস্তিত্ব জড়িয়ে রয়েছে।

তিনি বলেন, একটি জাতির উন্নতি ও সমৃদ্ধি নির্ভর করে তার শিক্ষা ব্যবস্থার ওপর। এখন শিক্ষার গুণগত মান উন্নয়নের, শিক্ষার মানোন্নয়নে কাজ করার সময় এসেছে। সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে। উচ্চ শিক্ষা ও গবেষণাধর্মী শিক্ষার ওপর সরকার গুরুত্ব দিয়েছে। গবেষণাকে উৎসাহিত করতে সরকার বঙ্গবন্ধু ফেলোশিপ সাইন্স অ্যান্ড আইসিটি এবং প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রবর্তন করেছে।

মাদারীপুর জেলা প্রশাসক ও শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেনস বিশ্ববিদ্যালয় কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি মো. ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন- অর-রশিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আবদুস সোবহান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. হারুনর রশিদ খান, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এবং সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন প্রমুখ।

গ্রাম পর্যায়ে দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক মানের শিক্ষা সম্মেলনের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। এছাড়া তিনি কালকিনির প্রত্যন্ত অঞ্চলে আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় কলেজ ও স্কুল করেছেন। যা প্রত্যন্ত গ্রামাঞ্চলে শিক্ষার বিস্তারে অগ্রণী ভূমিকা রাখছে।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।