ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

দেশের সেরা সুপারিনটেনডেন্ট ভোলার শিরীন শবনম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৩ ৮:৫৫:৪৮ পিএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক নিচ্ছেন শিরীন শবনম চৌধুরী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক নিচ্ছেন শিরীন শবনম চৌধুরী

ভোলা: দেশের সেরা সুপারিনটেনডেন্ট হিসেবে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক পেয়েছেন ভোলা প্রাইমারি টিচার ট্রেনিং ইনস্টিটিউটের (পিটিআই) সুপারিনটেনডেন্ট শিরীন শবনম চৌধুরী।

বুধবার (১৩ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট’ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি এ শিক্ষা পদক নেন। 

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা বিস্তারে অনন্য ভূমিকা রাখায় ২০১৮ সালের শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট হিসেবে তাকে ‘প্রাথমিক শিক্ষা’ পদক তার হাতে তুলে দেওয়া হয়। শিরীন শবনমসহ দেশের বিভিন্ন জেলার ১৯ জন কর্মকর্তারা বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কার পেয়েছেন।

শিরীন শবনম চৌধুরী ২০১১ সালে ভোলা পিটিআইতে যোগদান করেন। এরপর থেকে তিনি দক্ষতার সঙ্গে শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে আসছেন। 

প্রাথমিক পর্যায়ে শিক্ষা ও শিক্ষকদের মান উন্নয়নে তিনি বিশেষ ভূমিকা পালন করে আসছেন। টিচার ট্রেনিং ইনস্টিটিউটের সব প্রশিক্ষণার্থী শিক্ষকদের নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে একজন দক্ষ শিক্ষক হিসেবে গড়ে তুলছেন। 

এছাড়াও শিরীন শবনম পিটিআইতে যোগদান করে পিটিআই দুর্বল অবকাঠামোকে নতুন করে আধুনিক অবকাঠামো নির্মাণে উদ্যোগ নেন এবং বাস্তবায়ন করেন। ভোলা পিটিআইতে ইন্সট্রাক্টরদের স্বল্পতা থাকা সত্যেও বিশেষ ব্যবস্থায় শিক্ষকদের পেশাগত দক্ষতা অর্জনের জন্য ফলপ্রসূভাবে ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন (ডিপিএড) প্রশিক্ষণ বাস্তবায়ন করে আসছেন। প্রতিযোগিতার মাধ্যমে তিনি শিক্ষকদের সহশিক্ষাক্রমিক কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করছেন। 

নারী শিক্ষার্থীদের নেতৃত্ব বিকাশের জন্য তাদের দায়িত্ব কর্তব্য অধিকার সম্পর্কে সচেতন করা, বাল্যবিয়েসহ যৌতুকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য উদ্বুদ্ধ করে থাকেন। নিজ অর্থ ব্যয়ে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন সময়ে সাহায্য সহযোগিতা করে থাকেন। পিটিআই’র শিক্ষার্থীদের রক্তের গ্রুপ শনাক্ত করে দরিদ্র রোগীদের রক্তদানে উৎসাহিত করেন।

তার উদ্যোগে ভোলা জেলার ইউআরসি ইন্সট্রাক্টররা নতুন নতুন ইনোভেশন বাস্তবায়ন করছেন। তিনি সেবার মানসিকতায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাশে থাকেন।

শিরীন শবনম চৌধুরী শিক্ষাজীবনে মাধ্যমিক ও এইচ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে মেধা তালিকায় পঞ্চম ও দশম স্থান অধিকার করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। বিভিন্ন প্রতিকূলতা থাকা সত্ত্বেও তিনি সর্বোচ্চ শিক্ষা অর্জন করে নারী শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের ক্ষেত্রে অনুসরণীয় ভূমিকা রেখেছেন।

সারা দেশের মধ্যে শিরীন শবনম চৌধুরী শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন পিটিআই প্রশিক্ষণার্থী শিক্ষক, জেলার বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ নানা শ্রেণী-পেশার মানুষ।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন :   প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা ভোলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db