ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্টুডেন্টস কেবিনেটের নির্বাচন বৃহস্পতিবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
স্টুডেন্টস কেবিনেটের নির্বাচন বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন

ঢাকা: সারা দেশে সকল মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় বৃহস্পতিবার (১৪ মার্চ) স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮ জন ভোটার। এ নির্বাচনে ১ লাখ ৮৩ হাজার ৬৮৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বুধবার (১৩ মার্চ) বিকেলে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষা প্রতিষ্ঠানে শিখন-শিখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শিক্ষা প্রতিষ্ঠানে ঝরে পড়া রোধ করার লক্ষ্যে ২০১৫ সাল থেকে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর দেশের ৮টি বিভাগ ও ৮টি মহানগরের আওতাধীন মোট ৫৫৯টি উপজেলা ও  থানার মোট ২২ হাজার ৯৬১টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৬ হাজার ২৪৫টি মাধ্যমিক বিদ্যালয়, ৬ হাজার ৭১৬টি দাখিল মাদ্রাসা রয়েছে।

মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ২৯ হাজার ৯৬০টি পদের জন্য দুই লাখ ৩১ হাজার ১২৬ জন শিক্ষাথী এবং মাদ্রাসায় ৫৩ হাজার ৭২৮টি পদের জন্য ৯৩ হাজার ৭১০ জন শিক্ষাথী প্রতিদ্বন্দ্বিতা করছে। অর্থাৎ মোট ১ লাখ ৮৩ হাজার ৬৮৮টি পদের বিপরীতে ৩ লাখ ২৪ হাজার ৮৩৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮। এরমধ্যে ছাত্রী ৬৩ লাখ ৪ হাজার ৫০১ জন (৫৪.৮৪ শতাংশ)।

শিক্ষামন্ত্রী আরো বলেন, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের লক্ষ্যে কেবিনেট ম্যানুয়েল, নির্বাচনী তফসিল ইতোমধ্যে আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। সরাদেশে নির্বাচনের সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। শিক্ষামন্ত্রী গাজীপুরের চন্দ্রায় বেগম সুফিয়া কামাল উচ্চ বিদ্যালয়ে নির্বাচন পর্যবেক্ষণে যাবেন।

নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই পালন করবে। নির্বাচন উপলক্ষে ব্যানবেইস-এ একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ফোন নম্বর: ০২-৫৫১৫১৮১৭।

স্টুডেন্টস কেবিনেটের কর্মপরিধি (পোর্ট ফোলিও) সমূহের মধ্যে রয়েছে- পরিবেশ সংরক্ষণ (আঙিনা, টয়লেট পরিষ্কার এবং বর্জ ব্যবস্থাপনা), পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষ-রোপণ, বাগান তৈরি, দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অর্ভ্যথনা ও আপ্যায়ন এবং আইসিটি।

নির্বাচন অনুষ্ঠানের পরবর্তী সাত দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে স্টুডেন্টস কেবিনেটের প্রথম সভা অনুষ্ঠিত হবে। সভায় কেবিনেট প্রধান নির্বাচন কমিশনার নিজেদের মধ্যে কর্মবণ্টন, সহযোগী সদস্য মনোনয়ন এবং বৎসরিক কর্মপরিকল্পনা প্রণয়ন করে স্টুডেন্টস কেবিনেট কার্যক্রম শুরু করবে।

সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, ব্যানবেইসের মহাপিরচালক মো. ফসিউল্লাহসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, মার্ট ১৩, ২০১৯
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।