ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

ঢাবির হল ছাত্রসংসদের ১২টিতে ছাত্রলীগ, ৬টিতে স্বতন্ত্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১২ ৫:৩০:০২ এএম
ডাকসু নির্বাচন

ডাকসু নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের মধ্যে ১২টিতে ছাত্রলীগের প্রার্থীরা সহ-সভাপতি (ভিপি) ও ৬টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। আর সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪টিতে ছাত্রলীগ ও বাকি চারটিতে স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন। আর কোনো হলেই ছাত্রদল ও বাম সংগঠনের কেউ জয়ী হননি। 

এদিকে ভোটগ্রহণকে কেন্দ্র করে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ছাত্রলীগ ছাড়া বেশিরভাগ প্যানেলই নির্বাচন বর্জন করেছে। পাশাপাশি মঙ্গলবার (১২ মার্চ) ধর্মঘটের ঘোষণাও দিয়েছেন তারা।

এর আগে, সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ হয়। তবে বাংলাদেশ কুয়েত মৈত্রী হল ও রোকেয়া হলে অনিয়মের অভিযোগ উঠে সাময়িকভাবে ভোটগ্রহণ বন্ধ ছিল। এ দু'টি হলে পুনরায় ভোটগ্রহণ শুরু হয়ে ৫টা পর্যন্ত চলে। ডাকসু ও হল সংসদের নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা অনুসারে ডাকসুর ২৫টি পদের বিপরীতে ও হলগুলোতে মোট ১৩টি পদে লড়ছেন সর্বমোট ২২৯ জন প্রার্থী। ডাকসুর চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী মোট ভোটার সংখ্যা ৪২ হাজার ৯২৩ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় হল সংসদের নেতৃত্ব দিবে যারা:-

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল: 
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হলেন ছাত্রলীগের আকমল হোসেন। জিএস পদে মেহেদী হাসান শান্ত এবং এজিএস হিসেবে জুলফিকার হাসান ও সাহিত্য সম্পাদক পদে মো. আব্দুল কাদেও নির্বাচিত হয়েছেন। এরা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

হাজী মুহম্মদ মুহসীন হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয় হাজী মুহম্মদ মুহসীন হলে ছাত্র সংসদ নির্বাচনের ছাত্রলীগ সমর্থিত প্যানেলের ভিপি (সহ সভাপতি) প্রার্থী শহীদুল হক শিশির নির্বাচিত হয়েছেন। আর সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন একই প্যানেলের মেহেদী হাসান মিজান। আর এজিএস হয়েছেন সাদিল আব্বাস।

বিজয় একাত্তর হল
ঢাকা বিশ্ববিদ্যালয় বিজয় একাত্তর হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগের সজীবুর রহমান সজীব। এ প্যানেলে সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান নাজমুল হাসান নিশান এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে মুহাম্মদ আবু ইউনুস নির্বাচিত হয়েছেন। তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

সূর্যসেন হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয় মাস্টারদা সূর্যসেন হলের সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন মারিয়াম জামান খান সোহান ও সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন সিয়াম রহমান। সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে এম মোরশেদ সালাম, সাহিত্য সম্পাদক হন আল সাদী ভূইয়া, বহিরাঙ্গন ক্রীড়া সম্পাদক জুলহাস হোসেন। তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়াউর রহমান হলের সহ-সভাপতি (ভিপি) হিসেবে শরিফুল ইসলাম শাকিল ও সাধারণ সম্পাদক (জিএস) হিসেবে হাসিবুল হোসেন শান্ত নির্বাচিত হয়েছেন। এছাড়া সাহিত্য সম্পাদক পদে জাহিদ হোসেন ও সাংস্কৃতিক সম্পাদক পদে ওহিদুজ্জামান নির্বাচিত হন। এরা সবাই ছাত্রলীগের প্যানেলের মনোনীত প্রার্থী।

রোকেয়া হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হল সংসদ নির্বাচনে ছাত্রলীগ প্যানেলেকে জয়ী ঘোষণা করা হয়েছে। এই হলে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ইশরাত জাহান তন্বী ও সাধারণ সম্পাদক (এজিএস) হন সায়মা আক্তার প্রমী।

কবি সুফিয়া কামাল হল:  
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হলে স্বতন্ত্র প্রার্থীর সব প্রার্থী জয়ী হয়েছে। এই হলে ভিপি নির্বাচিত হয়েছেন তানজিনা আক্তার সুমা ও জিএস নির্বাচিত হয়েছেন মুনিরা শারমিন।

শহীদ সার্জেন্ট জহুরুল হক হল:
ছাত্র সংসদের ভিপি সাইফুল্লাহ আব্বাসি অনন্ত, জিএস তৌফিকুল ইসলাম (স্বতন্ত্র), এজিএস: সুরাপ মিয়া। এই হলে ১টি পদ বাদে বাকি সব পদে জিতেছে ছাত্রলীগ।

স্যার এ এফ রহমান হল:
ছাত্রসংসদে ভিপি আব্দুল আলীম খান, জিএস আব্দুর রহিম সরকার, এজিএস আল আমিন। এই হলে ছাত্রলীগ পূর্ণাঙ্গ প্যানেলে জয়ী।

সলিমুল্লাহ মুসলিম হল:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনে সলিমুল্লাহ মুসলিম হলে ছাত্রলীগের পূর্ণ প্যানেল জয়ী হয়েছে। এ হলের সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন মুজাহিদ কামাল উদ্দিন। এছাড়া সাধারণ সম্পাদক (জিএস) পদে জুলিয়াস সিজার তালুকদার এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নওশের আহমেদ নির্বাচিত হয়েছেন।

জগন্নাথ হল:
ঢাকা বিশ্ববিদ্যায়ের জগন্নাথ হল ছাত্র সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) পদে উৎপল বিশ্বাস ও সাধারণ সম্পাদক (জিএস) পদে কাজল দাস, এজিএস পদে অতনু বর্মন নির্বাচিত হয়েছেন। এ হলে সবকটিতে ছাত্রলীগের নিরঙ্কুশ বিজয় হয়েছে।

কবি জসীমউদ্দীন হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসিমউদ্দীন হল ছাত্রসংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) পদে ছাত্রলীগ প্যানেলের ফরহাদ আলী ও সাধারণ সম্পাদক (জিএস) পদে ইমাম হাসান, সাধারণ সম্পাদক (এজিএস) সাইফুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

ড. মুহম্মদ শহীদুল্লাহ হল:
ভিপি হোসাইন আহমেদ সোহান, জিএস: ইরফানুল হাই সৌরভ, এজিএস সোহেল আহমদ মিলন। এই হলে সব পদে ছাত্রলীগ জয়ী। 

বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল:
সংসদে ভিপি সুস্মিতা দে, জিএস: সাগুফ্তা বুশরা মিশমা, এজিএস: মুন্নী আক্তার। এই হলের সব পদেই জিতেছেন স্বতন্ত্র প্রার্থীরা।

ফজলুল হক মুসলিম হল: 
ছাত্রসংসদে ভিপি মাহমুদুল হাসান তমাল (স্বতন্ত্র), জিএস মাহফুজুর রহমান (ছাত্রলীগ), এজিএস সাহিনুর রহমান (ছাত্রলীগ)। এই হলে পাঁচটি পদে স্বতন্ত্র প্রার্থী ও আটটি পদে জিতেছে ছাত্রলীগ।

অমর একুশে হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান সুমন। এছাড়া সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান হাবীব এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে আলিফ আল আহমেদ নির্বাচিত হয়েছেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হলেন স্বতন্ত্রপ্রার্থী রিকি হায়দার আশা। সাধারণ সম্পাদক (জিএস) সারা বিনতে জামাল নির্বাচিত হয়েছেন। এ হলে ভোটের আগে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ছাত্রলীগের ৯ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। 

শামসুন নাহার হল: 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শামসুন নাহার হলে স্বতন্ত্রদের সব প্রার্থী জয় পেয়েছে। এ হলে সহ সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন সমাজ বিজ্ঞানের ছাত্রী শেখ তাসনিম আফরোজ ইমি ও সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন আফসানা ছফা, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) ফাতিমা আক্তার নির্বাচিত হয়েছেন। এ হলের ১৩ পদের মধ্যে ৯টি পদে প্রার্থী দেয় স্বতন্ত্ররা। তাদের সব প্রার্থী জয় লাভ করে।

দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচন হলো। ১৯৯০ সালের জুলাই মাসে শেষবার ব্যালট হাতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন শিক্ষার্থীরা। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ডাকসু নির্বাচনের প্রেক্ষাপট তৈরি হয় ২০১২ সালে ২৫ শিক্ষার্থীর করা রিটের উপর ভিত্তি করে। সে সময় শিক্ষার্থী অধিকার মঞ্চ থেকে নিয়মিত কর্মসূচি পালন করা হয়। এরপরে আবার থমকে যায় ডাকসু নির্বাচনের আওয়াজ। পরবর্তী বিশ্ববিদ্যালয় সিনেটে ছাত্র প্রতিনিধি ছাড়া উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে হাতাহাতি হয়। নির্বাচন চেয়ে সমাজকল্যাণ বিভাগের ওয়ালীদ আশরাফ অনশন করেন।

২০১৮ সালের ১৭ জানুয়ারি আদালত ৬ মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্বাচনের জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল আদালত সেটি গ্রহণ না করলে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা তৈরি হয়। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা ২০১৯ মার্চের মধ্যে নির্বাচনের তারিখ ঠিক করে। গত ১১ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল প্রকাশ করে।

১৯২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) সৃষ্টি হয়। মোট ৩৬ বার এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ডাকসুর প্রথম ভিপি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন যথাক্রমে মমতাজ উদ্দিন আহমেদ ও যোগেন্দ্রনাথ সেনগুপ্ত। সর্বশেষ ১৯৯০ সালে নির্বাচনে জয়ী হয়ে ১৯৯০-৯১ সেশনের জন্য ভিপি ও জিএস পদে যথাক্রমে নির্বাচিত হন ছাত্রদলের আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন। এরপর আর ডাকসু নির্বাচন হয়নি।

বাংলাদেশ সময়: ০৫২৩ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
জিসিজি/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14