ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়, ভিসির বাড়ির সামনে অবস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়, ভিসির বাড়ির সামনে অবস্থান ক্যাম্পাসে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা/ছবি: বাদল

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ডাকসু নির্বাচন কেন্দ্র করে উত্তাল ক্যাম্পাস এলাকা। নির্বাচনে দুর্নীতি ও জালভোটের অভিযোগ তুলে ইতোমধ্যে প্রগতিশীল ছাত্র ঐক্যজোট ও কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা নির্বাচন বয়কট করেছে। সঙ্গে রয়েছে ছাত্রদল, ছাত্র ঐক্য ও স্বতন্ত্র প্রার্থীরা। ক্যাম্পাসজুড়ে চলছে বিক্ষোভ মিছিল। উপাচার্যের বাসভবনের সামনেও অবস্থান নিয়েছে ভোট বর্জনকারীরা। 

সোমবার (১১ মার্চ) দুপুর ১টার পর থেকে ঢাবি এলাকাজুড়ে দেখা যায় এ চিত্র।  

অভিযোগ উঠেছে, আওয়ামীপন্থি ছাত্র সংগঠনের নেতারা হলে অবস্থান নিয়ে ভোটকেন্দ্রগুলো দখলে রেখেছে।

দুপুর ১টা থেকেই বিশ্ববিদ্যালয়ের ভোটকেন্দ্রগুলো খালি হয়ে গেছে। এসময় থেকে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষার্থী ও নেতা ছাড়া কাউকে হলে অবস্থান করতে দেওয়া হয়নি।  

এদিকে নিয়মানুসারে সব হলে দুপুর ২টার মধ্যে ভোটগ্রহণ শেষ হওয়ার কথা থাকলেও ভোট চলছে- এমন সিদ্ধান্ত জানিয়ে এক প্রকার জোর করেই চলছে ভোটের কার্যক্রম। নির্বাচনের নিয়মে উল্লেখ ছিল যদি ভোটারদের উপস্থিতি বেশি থাকে তাহলে অতিরিক্ত সময়ে ভোট চলবে। কিন্তু এই নিয়ম ব্যবহার করেই চলছে অনিয়ম।  

ক্যাম্পাসজুড়ে থেমে থেমে চলছে বিক্ষোভ। শিক্ষার্থীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে মিছিল-স্লোগানে উত্তাল রেখেছে। ভিসির বাড়ির সামনে জড়ো হয়েচে ভোট বাতিলের দাবিতে স্লোগান দিচ্ছেন বর্জনকারীরা। ক্যাম্পাসে মোতায়েন রয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

তবে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে নিয়মানুসারেই বিকেল ৫টা ১০ পর্যন্ত ভোটগ্রহণ চলবে সেখানকার ভোট কারচুপি ও বিক্ষোভের কারণে।  

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
এমএএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।