ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে র‌্যাগিং বন্ধে সচেতনতা বাড়াতে র‌্যালি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
জাবিতে র‌্যাগিং বন্ধে সচেতনতা বাড়াতে র‌্যালি র‌্যালি, ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ‘র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়বো, সকলে মিলে সৌন্দর্যপূর্ণ পরিবেশ নিশ্চিত করবো’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বন্ধে সচেতনতা বাড়াতে বণার্ঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‌্যালি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ে মুক্তমঞ্চে গিয়ে সম্পন্ন হয়।

র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টরসহ প্রায় দুই হাজার শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

র‌্যালির শুরুতে প্রধান অতিথি বক্তব্যে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, র‌্যাগিং একটি জঘন্য অপরাধ। এটা শিক্ষার্থীদের মনন বিকাশে বাধা দেয়। র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে উদ্যোগ গ্রহণ করেছেন, তিনি তার ভূয়সী প্রশংসা করেন। একইসঙ্গে শিক্ষার্থীদের এ অপরাধ থেকে রেব হয়ে আসার আহ্বান জানান তিনি।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, র‌্যাগিং নিমূলে ইতোপূর্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। র‌্যাগিং যেমন অপরাধমূলক কর্মকাণ্ড তেমনি এ অপরাধে যারা জড়িত থাকবে তাদের অবশ্যই শাস্তি পেতে হবে। র‌্যাগিংয়ের বিষয়ে প্রমাণ পেলেই বহিষ্কার করা হবে।

তিনি নতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, একটু সময় লাগলেও ক্যাম্পাস নিজে চিনবে, কোনো সিনিয়র ডাকলে তাদের সঙ্গে যাবে না, নিজে প্রতিবাদ করবে, র‌্যাগিংয়ের আলামত পেলে প্রশাসনকে জানাবে, পরিচিতদের সঙ্গে চলাফেরা করবে।

সিনিয়ির ব্যাচগুলো উদ্দেশ্যে তিনি বলেন, র‌্যাগ দিয়ে নয় বরং ভালবাস ও স্নেহ দিয়ে জুনিয়দের আপন করে নিতে হবে। নিচের পরিবারে কাউকে কি কখনো র‌্যাগ দেওয়া সম্ভব? তাই তাদেরকে র‌্যাগ দিয়ে নয়, ভালবাসা দিয়ে আপন করে নাও।

২৫ ফেব্রুয়ারি (সোমবার) বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশ থেকে একই বিষয়ে র‌্যালি অনুষ্ঠিত হবে। আর এ র‌্যালিতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক এম শাহ্ নওয়াজ আলী।

আজ থেকে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ক্লাসের প্রথম দিন নিজ নিজ বিভাগ ও হলগুলো নতুন শিক্ষার্থীদের ফুল ও মিষ্টি মুখ করিয়ে বরণ করে নেন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।