ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবির কৃতি শিক্ষার্থীদের ডিনস অ্যাওয়ার্ড প্রদান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
খুবির কৃতি শিক্ষার্থীদের ডিনস অ্যাওয়ার্ড প্রদান কৃতি শিক্ষার্থীদেরকে ডিনস অ্যাওয়ার্ড দেওয়া হয়

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের কৃতি শিক্ষার্থীদেরকে ডিনস অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে কৃতি শিক্ষার্থীদেরকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. ফিরোজ আহমদ।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।  

উপাচার্য বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ে যারা শিক্ষালাভের সুযোগ পায় তারা সৌভাগ্যবান। কারণ, এখানে শিক্ষার যে ব্যয় তার সিংহভাগ বহন করে রাষ্ট্র। কিন্তু এ ব্যয়ের অর্থ যোগান দেয় এ দেশের সাধারণ মানুষ। তাই শিক্ষার্থীদের পাস করার পর সে দায়বদ্ধতার কথা মনে রাখতে হবে এবং দেশের সেবা দিয়ে সেই ঋণ পরিশোধ করতে হবে।

তিনি এই অ্যাওয়ার্ড প্রবর্তনের ফলে শিক্ষার্থীদের মধ্যে ভালো ফলাফল অর্জন করার ব্যাপারে অনুপ্রেরণা তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি প্রফেসর ইমেরিটাস অরুণ কুমার বসাককে একজন আদর্শ শিক্ষক, নিরন্তর গবেষক ও সজ্জন ব্যক্তি হিসেবে উল্লেখ করে বলেন, তার মতো নিবেদিতপ্রাণ শিক্ষক কম দেখা যায়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খ্যাতনামা শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক। তিনি চ্যালেঞ্জেস অ্যান্ড এনহেন্সমেন্ট অব কোয়ালিটি এডুকেশন শীর্ষক তার বক্তৃতায় আমাদের এ উপমহাদেশের প্রাচীন শিক্ষা, গবেষণার ঐতিহ্য ও কিংবদন্তী শিক্ষাবিদ, বিজ্ঞানী, সমাজ সংস্কারক, সাহিত্যিকদের অনেকের প্রসঙ্গ তুলে ধরেন।  

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্যবসায় ডিসিপ্লিন প্রধান প্রফেসর মো. মিজানুর রহমান, প্রফেসর ড. এটিএম জহিরউদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির পক্ষে ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক তরুণ কান্তি বোস।

অনুষ্ঠানে ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত বিবিএ প্রোগ্রামে ডিস্টিংশনপ্রাপ্ত ২২ জন এবং ২০০৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এমবিএ প্রোগ্রামে ডিস্টিংশনপ্রাপ্ত ৩৩ জনকে এ ডিনস অ্যাওয়ার্ড দেওয়া হয়। সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৭৫ বা তার ঊর্ধ্বে প্রাপ্তদের এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

এসময় বিভিন্ন স্কুলের ডিন এবং উক্ত স্কুলের অধীন দু’টি ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

খুলনা বিশ্ববিদ্যালয়ের সূচনালগ্নে যে চারটি ডিসিপ্লিন নিয়ে শিক্ষাকার্যক্রম শুরু হয় তার মধ্যে ছিলো বিবিএ। এ ডিসিপ্লিন থেকে ২০০৪ সালের আগে উত্তীর্ণ গ্রাজুয়েটদের একবার ডিনস অ্যাওয়ার্ড দেওয়া হয়। এবার দ্বিতীয়বারে এ অ্যাওয়ার্ড দেওয়া হলো। তবে উক্ত স্কুলের অধীন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিসিপ্লিন নামে আরও একটি নতুন ডিসিপ্লিন তিন বছর আগে চালু হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।