ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

প্রাথমিক নিয়োগে সাইন্স গ্র্যাজুয়েটদের ২০ শতাংশ পদ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৯ ৬:২৩:১১ পিএম
প্রধান শিক্ষকদের সঙ্গে বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব। ছবি: বাংলানিউজ

প্রধান শিক্ষকদের সঙ্গে বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে বিজ্ঞান বিষয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ২০ শতাংশ পদ থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।
 

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঠাকুরগাঁও জেলার পাঁচটি উপজেলার প্রধান শিক্ষকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
 
প্রাথমিকের সচিবকে উদ্ধৃত করে মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিক স্কুলগুলোতে গণিত শিক্ষকদের সংকট কাটানোর অংশ হিসেবে এই নিয়োগ দেয়া হবে।
 
স্কুলের শিশুদের খেলতে খেলতে গণিত শেখানোর পরামর্শ দেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম।
 
বিজ্ঞেপ্তিতে আরো বলা হয়, মন্ত্রণালয় এখন ক্লাসরুম-ওরিয়েন্টেড। বর্তমানে শ্রেণিকক্ষে পড়াশোনার মান উন্নয়নের জন্য চেষ্টা করা হচ্ছে। প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রতিদিন একটি করে ইংরেজি শব্দ শেখার জন্য ‘ওয়ান ডে, ওয়ান ওয়ার্ড’ কার্যক্রম প্রবর্তন করা হয়েছে।
 
যারা সবচেয়ে বেশি ইংরেজি শব্দ মনে রাখতে পারবে তাদের  ব্যক্তিগতভাবে পুরস্কৃত করবেন বলে জানান সচিব।
 
তিনি জানান, স্কুলগুলোতে কাজে গতি আনার জন্য প্রতিটি জেলার অধীনে সকল স্কুলে ক্লাস্টারভিত্তিক মনিটরিং রিপোর্ট আনা হবে। 
 
দেশের অনেক প্রাথমিক স্কুল বিদেশের স্কুলের চেয়ে ভালো উল্লেখ করে উপস্থিত প্রধান শিক্ষকদের তাদের অধীন স্কুলের ক্লাসরুমগুলোকে আকর্ষণীয় করে তোলার জন্য নির্দেশ দেন তিনি।
 
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সকল অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এমআইএইচ/এমএ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14