ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

রাকসু সংলাপে বিপ্লবী ছাত্র মৈত্রীর দশ দফা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৭ ৭:৫৬:৫০ পিএম
রাকসু সংলাপ কমিটির সঙ্গে আলোচনা

রাকসু সংলাপ কমিটির সঙ্গে আলোচনা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) গঠনতন্ত্র সংশোধন ও সংযোজন করে যুগোপযোগী করাসহ দশ দাবি জানিয়ে নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে আলোচনা করেছে বিপ্লবী ছাত্র মৈত্রী রাবি শাখার নেতাকর্মীরা। 

রোববার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে নির্বাচন নিয়ে রাকসু সংলাপ কমিটির সঙ্গে আলোচনায় এ দাবি জানান তারা।

বিপ্লবী ছাত্র মৈত্রীর দশটি দাবি হলো- সুষ্ঠু, প্রভাবমুক্ত ও কার্যকরী রাকসু নির্বাচনের লক্ষ্যে ছাত্র সংসদের সভাপতি ও কার্যনির্বাহী সদস্যদের ক্ষমতার ভারসাম্য আনা, ভোটকেন্দ্র একাডেমিক ভবনগুলোতে স্থাপন, রাকসুর ফি প্রদানকারী নিয়মিত শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিতকরণ, সব ক্রিয়াশীল সংগঠন নিয়ে পরিবেশ পরিষদ গঠন করে রাজনৈতিক সহাবস্থান নিশ্চিত, ক্যাম্পাস ও হলগুলোতে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত পরিবেশ নিশ্চিত, রাকসুর গঠনতন্ত্র বাংলা ও ইংরেজি ভাষায় প্রস্তুত করে অনলাইনে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সংযোজন, ক্রিয়াশীল সংগঠনের সুপারিশে শিক্ষকদের মধ্যে নিরপেক্ষ পাঁচ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন, রাকসুর প্রার্থী বা সংগঠনগুলোকে নিয়ে সভা-সেমিনার, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষে সাংবাদিক, সাধারণ শিক্ষার্থী, প্রার্থী ও সংগঠনগুলোর প্রতিনিধিদের নিয়ে পর্যবেক্ষক কমিটি গঠন করতে হবে।

তাছাড়া গঠনতন্ত্র সংশোধনের পদসহ কিছু পদ সংযোজন করার দাবি জানিয়েছেন তারা। 

এ সময় বিপ্লবী ছাত্র মৈত্রী রাবি শাখার সভাপতি ফিদেল মনির, সাধারণ সম্পাদক রনজু হাসান, সাংগঠনিক সম্পাদক পৌল টুডু, প্রচার সম্পাদক সুমন আলী, সদস্য তারেক ইসলাম, ফরিদা ইয়াসমিন, আলিফ হোসেন উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ও রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক প্রফেসর ড. লুৎফর রহমান জানান, বিপ্লবী ছাত্র মৈত্রী গঠনতন্ত্র সংশোধন করে যুগোপযোগী করাসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে। ২০ ফেব্রুয়ারি ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
এসএস/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ছাত্র সংসদ নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14