ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভারতে আইসিসিআর বৃত্তির আবেদনের সময় বাড়লো

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
ভারতে আইসিসিআর বৃত্তির আবেদনের সময় বাড়লো

ঢাকা: বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তির জন্য অনলাইন আবেদনের সময় বাড়ানো হয়েছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের জন্য আবেদনের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। 

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকার ভারতীয় হাই কমিশনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

এতে জানানো হয়, বৃত্তির জন্য আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদনের সময় বেড়েছে।

নতুন সূচি অনুযায়ী, ১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। আগের বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদনের জন্য শেষ তারিখ ছিলো ৮ ফেব্রুয়ারি।  
 
https://a2ascholarships.iccr.gov.in ওয়েবসাইটে আগ্রহীরা তাদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড নিতে হবে।

চিকিৎসা বিজ্ঞান ছাড়া অন্য সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য বৃত্তির আবেদন চাওয়া হয়েছে এবার।  

দুই ভাগে দেওয়া শিক্ষাবৃত্তির মধ্যে বাংলাদেশ বৃত্তি স্কিমে সব বিষয়ের সঙ্গে প্রকৌশল বিষয়েও আবেদন করা যাবে। ভারত বৃত্তি স্কিমে প্রকৌশল বিষয়ে আবেদন করা যাবে না।

সংশ্লিষ্টরা বলছেন, প্রত্যেক প্রার্থীকে ইংরেজিতে দক্ষতা যাচাইয়ের জন্য ৩০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩ থাকতে হবে।

যারা ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং (বিই) বা ব্যাচেলর অব টেকনোলজি (বিটেক) কোর্সের জন্য আবেদন করবেন, তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচিতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন থাকতে হবে।

আবেদনকারীর বয়স ২০১৯ সালের জুলাইয়ের মধ্যে হতে হবে ১৮ বছর।  বৃত্তি পাওয়া সব শিক্ষার্থীকে থাকতে হবে হোস্টেলে। পরিবার বা স্বাস্থ্যসংক্রান্ত কারণ ছাড়া বাইরে থাকা যাবে না।

প্রেস বিজ্ঞপ্তিতে হাই কমিশন জানায়, বিস্তারিত তথ্যের জন্য বারিধারায় ভারতীয় হাই কমিশনে কিংবা [email protected] ই-মেইল ঠিকানায় যোগাযোগ করা যাবে।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) ভারত সরকারের একটি স্বায়ত্বশাসিত সংস্থা। এর অন্যতম প্রধান কাজ হচ্ছে- বিভিন্ন স্কলারশিপ প্রোগ্রাম। প্রতিবছর ২১টি স্কলারশিপ স্কিমের আওতায় বিশ্বের প্রায় ৭০টি দেশের ছাত্রদের ২০০০ স্কলারশিপ দেয় সংস্থাটি।  

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।