ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চেয়ারম্যান-মেম্বার নির্বাচনকেও হার মানায় যে ভোট!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৯
চেয়ারম্যান-মেম্বার নির্বাচনকেও হার মানায় যে ভোট! নির্বাচন ঘিরে ভিড়, ছবি: বাংলানিউজ

সিলেট: ব্যানার-ফেস্টুনে সয়লাব চারদিক। আগন্তুক ভোটারদের জড়িয়ে ধরে ভোট চাইছেন প্রার্থীরা। হাতে ধরিয়ে দিচ্ছেন নিজেদের লিফলেট। প্রার্থীর সঙ্গে ভোট চাচ্ছেন স্বজন ও শুভাকাঙ্ক্ষীরাও। যেনো চেয়ারম্যান-মেম্বার নির্বাচনের কোনো চিরচেনা দৃশ্য।

শনিবার (০৯ ফেব্রুয়ারি) দুপুরে এমন দৃশ্য দেখা গেছে- সিলেট নগরীর ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজে। শহরের নামি-দামি স্কুল-কলেজের অন্যতম এ শিক্ষাপ্রতিষ্ঠান।

প্রতিবছরের মতো এবারও এ প্রতিষ্ঠানে অভিভাবক সদস্য নির্বাচন চলছে।

শনিবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে প্রতিষ্ঠানটিতে। ছয়টি বুথে বিকেল পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। নির্বাচনকে কেন্দ্র করে লোকে লোকারণ্য ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজের আশপাশ এলাকা। চারদিকে সাজ সাজ রব। ভোটাররাও আগ্রহ ভরে প্রিয় প্রার্থীকে নির্বাচিত করতে ভোট দিতে আসছেন। শুধু ভোট দিয়েই ক্ষান্ত নন, লিফেলেট হাতে চালাচ্ছেন পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারণাও।

নির্বাচনে ভোট দিতে আসা অভিভাবক সদস্য বিলকিস আক্তার সুমি বাংলানিউজকে বলেন, বিদ্যালয়ের অভিভাবক সদস্য নির্বাচন হলেও, এটা অনেকটা চেয়ারম্যান-মেম্বার নির্বাচনকেও হার মানায়। ভোটের আগের রাত পর্যন্ত প্রার্থীরা বাড়ি বাড়ি গিয়ে ভোট চেয়েছেন। মোবাইলে ক্ষুদে বার্তা দিয়েছেন। এবার পছন্দের প্রার্থীকে ভোট দেবো।
 
নির্বাচনে প্রাথমিক শাখার অভিভাবক সদস্য প্রার্থী সাবেক সিটি কাউন্সিলর আব্দুর রকিব বাবলু বাংলানিউজকে বলেন, সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ছোট পরিসরে হলেও তাদের কাছে এটি বড় নির্বাচন বলে অভিহিত করেন তিনি।

বিদ্যালয়ের অভিভাবক কমিটির সাবেক সদস্য ইকরামুল কবীর বাংলানিউজকে বলেন, আমি আগে নির্বাচিত সদস্যের পাশাপাশি কলেজ শাখার একজন ভোটার ছিলাম। এখন ভোটার না হলেও ভোটের দিন পরিদর্শনে আসতে হয়।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা সিলেট জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ইস্তিয়াক ইমন বাংলানিউজকে বলেন, সকাল থেকে আনন্দঘন পরিবেশে ভোটগ্রহণ চলছে। শিক্ষা প্রতিষ্ঠানটিতে তিন হাজার ১৪৩ জন ভোটার রয়েছেন। এর মধ্যে তিন হাজার ৪৪ জন অভিভাবক, ৯১ জন শিক্ষক ও আটজন দাতা সদস্য ভোট দেবেন নির্বাচনে। এর বিপরীতে প্রাথমিক ও মাধ্যমিকে সংরক্ষিত আসনে দুই নারী প্রার্থীসহ সাত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে প্রাথমিকে তিনটি ও মাধ্যমিকে দুইটি পদে প্রতিদ্বন্দ্বী রয়েছেন। আর কলেজ শাখায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দু’জন সদস্য নির্বাচিত হয়েছেন। নির্বাচন ঘিরে ভিড়, ছবি: বাংলানিউজতিনি বলেন, সিলেট ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক সদস্য নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব রকমের পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তায় পর্যাপ্ত সংখ্যক পুলিশও মোতায়েন করা হয়েছে। ভোটগ্রহণ শেষে গণনার পর ফলাফল ঘোষণা করা হবে।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ হুসনে আরা বাংলানিউজকে বলেন, ১৯৬১ সালে প্রতিষ্ঠিত সিলেটের ঐতিহ্যবাহী ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজের দু’টি ক্যাম্পাসে শিক্ষাদান কার্যক্রম চলে। প্রি-নার্সারি থেকে স্ট্যান্ডার্ড ফোর পর্যন্ত জুনিয়র ক্যাম্পাস ও ৫ম শ্রেণি থেকে দ্বাদশ শেণি পর্যন্ত মূল ক্যাম্পাসে পাঠদান কার্যক্রম চলে।

তিনি বলেন, প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী রয়েছেন প্রতিষ্ঠানটিতে। স্থান সংকুলান থাকলেও সরকারিভাবে জুনিয়র ক্যাম্পাসে ছয়তলা ও মূল ক্যাম্পাসে কলেজ শাখার জন্য পাঁচতলা ভবন পাওয়াতে এই সমস্যা কাটিয়ে ‍ওঠা সম্ভব হয়েছে। প্রতিষ্ঠানটিতে ৯৭ জন শিক্ষক রয়েছেন। এর মধ্যে ৯১ জনের সন্তান এই প্রতিষ্ঠানেই পড়ছে, যে কারণে তারা ভোট দিতে পারছেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
এনইউ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ