ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাহুবলে শিক্ষকের কারাদণ্ড, ৭ শিক্ষার্থী বহিষ্কার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
বাহুবলে শিক্ষকের কারাদণ্ড, ৭ শিক্ষার্থী বহিষ্কার দণ্ডপ্রাপ্ত রকেট উদ্দিন। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: হবিগঞ্জের বাহুবলে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র বাইরে সরবরাহের চেষ্টা করায় মো. রকেট উদ্দিন নামে এক মাদ্রাসা শিক্ষককে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া পরীক্ষার হলে মোবাইল ফোন ব্যবহার করে নকলের দায়ে আরো সাত পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে ওই শিক্ষককে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে, দুপুরে বাহুবল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রফিকুল ইসলাম ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত রকেট উদ্দিন উপজেলার মিরপুর দাখিল মাদ্রাসার শিক্ষক।

বাহুবল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী বাংলানিউজকে জানান, সকালে বাহুবল ডিগ্রি কলেজ কেন্দ্রে প্রবেশ করেন শিক্ষক রকেট। যদিও তিনি এই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কেউ না। সংরক্ষিত প্রশ্নপত্রের কক্ষে প্রবেশ করে এগুলো বাইরে সরবরাহের সময় দায়িত্বপ্রাপ্তরা তাকে আটক করেন। পরে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে মোবাইল কোর্টে উল্লেখিত পরিমাণ সাজা দেওয়া হয়।

এদিকে, এসএসসি পরীক্ষা চলাকালে মিরপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রে মোবাইল ব্যবহারের মাধ্যমে নকল করায় সাত শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। এসময় তাদের সবার কাছ থেকেই একটি করে মোবাইল ফোন জব্দ করা হয়।

হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মর্জিনা খাতুন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন। তবে বহিষ্কৃত পরীক্ষার্থীদের নাম জানানো হয়নি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ছিল গণিত পরীক্ষা। শিক্ষার্থীরা যাতে নকলের মাধ্যমে সহজে পাশ করতে পারে সেই উদ্দেশেই শিক্ষক রকেট ওই ঘটনা ঘটিয়েছেন বলে ধারণা সংশ্লিষ্টদের।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।