ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

আখেরি মোনাজাতের দিন পরীক্ষা, উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৯
আখেরি মোনাজাতের দিন পরীক্ষা, উদ্বেগ আখেরি মোনাজাতের ফাইল ছবি

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষার মাসের মধ্যে বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে যানজট এবং জনজটের আশঙ্কা নিয়ে উদ্বেগে রয়েছেন রাজধানীর উত্তরাংশসহ ঢাকার পরীক্ষার্থীরা।

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের দিন আগামী ১৮ ফেব্রুয়ারি (সোমবার) পরীক্ষা অনুষ্ঠিত হলে যথাসময়ে কেন্দ্রে পৌঁছানো নিয়ে বিড়ম্বনায় পড়তে হবে ঢাকার পরীক্ষার্থীদের। কারণ আখেরি মোনাজাতের দিন লাখো মুসল্লির ঢল নামে ঢাকার উত্তরাংশে, বন্ধ থকে যান চলাচল।


 
প্রতিবছর গোটা বিশ্বের মুসলমানদের দ্বিতীয় প্রধান জমায়েত হয়ে থাকে ঢাকার অদূরে টঙ্গী তুরাগ তীরে ইজতেমা মাঠে।
 
প্রতিবার জানুয়ারিতে দু’দফায় তিনদিন করে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হলেও এবছর তাবলীগের দুই পক্ষের বিবাদের পর কালক্ষেপণ নিয়ে ১৫-১৭ ফেব্রুয়ারি একসঙ্গে করার কথা থাকলেও একদিন বাড়িয়ে ১৫-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ জমায়েত অনুষ্ঠিত করতে যাচ্ছে সরকার।
 
গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে লিখিত বা তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা দুপুর ২টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে। আর ব্যবহারিক পরীক্ষা হবে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ।
 
আগামী ১৮ ফেব্রুয়ারি সকালে জীব বিজ্ঞান ও অর্থনীতি বিষয়ের পরীক্ষা হবে। আর মাদরাসা বোর্ডে পৌরনীতি ও নাগরিকতা, কৃষিশিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু, ফার্সি বিষয়ে পরীক্ষা হবে। এছাড়াও কারিগরি শিক্ষা বোর্ডে এই দিন কয়েকটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
একইদিন বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতে অংশ নিতে সারাদেশ থেকে মুসল্লিদের পাশাপাশি বিদেশি অতিথিরাও অংশ নেন। ফলে রাস্তায় কোনো কোনো স্থানে হাঁটার জায়গাও থাকে না।
 
উত্তরা হাইস্কুলের একজন শিক্ষার্থীর পরীক্ষা কেন্দ্র রাজউক উত্তরা মডেল কলেজ। দক্ষিণখান থেকে কীভাবে সেদিন ছেলেকে নিয়ে যাবেন তা নিয়ে উদ্বেগে রয়েছেন অভিভাবক সোহেল চৌধুরী।
 
তিনি বলেন, আখেরি মোনাজাতের দিন তার ছেলের মতো উত্তরার সব পরীক্ষার্থী এবং ঢাকার অনেক পরীক্ষার্থীরই সমস্যা তৈরি হবে। এজন্য বিশেষ করে আখেরি মোনাজাতের দিনের পরীক্ষার সূচি পরিবর্তন প্রয়োজন।
 
এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বাংলানিউজকে বলেন, বিশ্ব ইজতেমার তারিখের বিষয়টি গণমাধ্যমে জেনেছি। তবে এ বিষয়ে কোনো চিঠিপত্র পাইনি। চিঠিপত্র পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
 
এদিকে ১৫ ফেব্রুয়ারি কোনো পরীক্ষা না থাকলেও ইজতেমার মধ্যে ১৬ ফেব্রুয়ারি শনিবার আটটি সাধারণ বোর্ডে সকালে রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা রয়েছে। এদিন মাদরাসা শিক্ষা বোর্ডে সকালে বাংলা প্রথম পত্র।
 
১৭ ফেব্রুয়ারি সকালে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ বিজ্ঞান, কৃষি শিক্ষা ও সংগীত এবং বিকেলে আরবি, সংস্কৃত, পালি, কর্মমুখী শিক্ষা, কম্পিউটার শিক্ষা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, বেসিক ট্রেড এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে। এদিন মাদরাসা বোর্ডে বাংলা দ্বিতীয় পত্র।
 
এছাড়াও বঙ্গমাতা সরকারি হাইস্কুল, মাইলস্টোন স্কুল ও কলেজ, উত্তরা গার্লস হাইস্কুল ও কলেজ, সিভিল এভিয়েশন স্কুলের শিক্ষার্থী টঙ্গী ও উত্তরার বিভিন্ন প্রতিষ্ঠানে পরীক্ষা দেবে। এতে তাদের সমস্যায় পড়তে হবে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।